‘আপিলের সামর্থ্য নেই ফোরকান মল্লিকের’

ট্রাইব্যুনালের ফাঁসির রায়ের বিরুদ্ধে ফোরকান মল্লিকের পরিবারের আপিল করার আর্থিক সামর্থ্য নেই বলে জানিয়েছেন তার আইনজীবী অ্যাডভোকেট আবদুস সালাম খান।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রায়ের পর এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে তিনি এ কথা জানান।

আবদুস সালাম খান বলেন, ফোরকান মল্লিক একজন নিতান্ত গরিব মানুষ। তিনি পরের বাড়ি কাজ করতেন। তার রাজনৈতিক কোনো পরিচয় নেই। তার ছেলেমেয়েরা পোশাক কারখানায় কাজ করে সংসার চালায়।

তিনি বলেন, জমিসংক্রান্ত পারিবারিক বিরোধের জের ধরে তার চাচাতো ভাই আবদুল হামিদ ফোরকান মল্লিকের বিরুদ্ধে এ মামলা দায়ের করেছিলেন। তার বিরুদ্ধে ১২ জন মুক্তিযোদ্ধা সাক্ষীর তালিকায় ছিল, কিন্তু কেউ সাক্ষ্য দিতে আসেননি।

এ আইনজীবী দাবি করেন, ফোরকান মল্লিককে যেসব অভিযোগে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে তিনি এসবের সঙ্গে জড়িত ছিলেন না। এমনকি যাদের ভুক্তভোগী দেখানো হয়েছে তারাও বলেননি যে ফোরকান মল্লিক ঘটনার সঙ্গে জড়িত ছিলেন।

তিনি জানান, মুক্তিযোদ্ধা দেবেন্দ্র ডাক্তারের মেয়ে ট্রাইব্যুনালে জবানবন্দিতে বলেছেন, ‘আমার বাবা হত্যার সঙ্গে ফোরকান মল্লিক জড়িত ছিলেন না।’

ফোরকান মল্লিকের স্ত্রী জোবেদা বেগমও দাবি করেন, ‘শত্রুতার বশে সম্পূর্ণ মিথ্যা মামলায় আমার স্বামীকে জড়ানো হয়েছে।’

এদিকে ফাঁসির রায়ের পর রাষ্ট্রপক্ষের আইনজীবী মোখলেসুর রহমান বাদল সন্তুষ্ট প্রকাশ করে বলেন, ‘আমরা এ রায়ে সন্তুষ্ট। এ রায়ের মাধ্যমে জাতির আশা-আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছে।’



মন্তব্য চালু নেই