আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

২১ তম আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ রবিবার (৯ আগস্ট)। ১৯৯৪ সালে এই দিনটিকেই স্বীকৃতি দেয় জাতিসংঘ। এর পর থেকেই বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে এই দিবসটি।

প্রতিবছর ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করে সাড়া বিশ্বের মানুষ। বিভিন্ন দেশের ক্ষুদ্র জাতিগোষ্টী ও আদিবাসীদের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়েই পালন করা হয় এই আন্তর্জাতিক দিবস টি।

আদিবাসী জনগণের মানবাধিকার, পরিবেশ উন্নয়ন, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কিত বিরাজমান বিভিন্ন সমস্যা নিরসনের লক্ষ্যে আন্তর্জাতিক সহযোগিতা সুদৃঢ় করা ও গণসচেতনতা সৃষ্টি করাই বিশ্ব আদিবাসী দিবস পালনের মূল উদ্দেশ্য।

এদিকে সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী জনগণকে ইতোমধ্যে ‘উপজাতি, নৃ-গোষ্ঠী, ক্ষুদ্র জাতিসত্তা বা সম্প্রদায়’ হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ সরকার। তাদের একটা বিরাট অংশ বাস করে দেশের রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায়।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচী হাতে নিয়েছে তাদের বিভিন্ন সংগঠন। তারা সরকারী এ ঘোষণা মানতে না-রাজ। তাদের দাবি তারা এই দেশের আদিবাসী। এবার দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় ‘ আদিবাসী জাতিসমূহের জীবনধারা উন্নয়ন নিশ্চিতকরণ’।

প্রসঙ্গত, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো দিবসটি আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে পালন করলেও বাংলাদেশ সরকার রাষ্ট্রীয়ভাবে তা পালন করে না।



মন্তব্য চালু নেই