আট বছর পর হারানো রেলের খোঁজ!

অবশেষে রেলগাড়িটির খোঁজ মিলল। এক বা দু বছর নয়। দীর্ঘ আট বছর পর এটি খুঁজে পেয়েছেন মিশরের রেল কর্তৃপক্ষ। দেশের পশ্চিমাঞ্চলীয় এক মরুভূমিতে এর সন্ধান মিলেছে বলে স্থানীয় এক সংবাদপত্র জানিয়েছে।

সোমবার ‘আল মাসরি আল ই্য়ুম’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৬ সালে দাখলা শহর থেকে যাত্রা শুরু করেছিল রেলটি। গন্তব্য ছিল উত্তার-পশ্চিম প্রদেশের নিউভ্যালি। এরপর আর কোনো খোঁজ পাওয়া যায়নি যাত্রীবাহী রেলটির। রাতারাতি যেন হাওয়ায় মিলিয়ে গিয়েছিল আস্ত এই যানটি ।

আট বছর পর হারানো রেলের খোঁজ!সম্প্রতি এটি খুঁজে পাওয়ার কথা স্বীকার করেছেন মিশরের রেল বিভাগ। তদন্তকারীরা জানিয়েছেন, ওই এলাকার ‍দেড়শ কিলোমিটার রেলপথ চুরি করেছিল দুবৃত্তরা। ফলে আর ফিরে আসতে পারেনি রেলটি। সেখানেই রয়ে যায়। তবে রেলচালকের ভাগ্যে কী ঘটেছিল সে বিষয়ে কিছু বলেননি তদন্ত কর্মকর্তারা।

এখন মিশরের রাষ্ট্রায়াত্ত রেল কোম্পানি জার্মানিতে নির্মিত ‘হেনস্কেল-ওয়েগমান’ রেলটি ফিরিয়ে আনার জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে। ওই কমিটি কয়েক দিনের মধ্যে দেশের প্রধান প্রধান পরিবহন কোম্পানিগুলোকে নিয়ে একটি নিলামের আয়োজন করবে। পরে তাদের একজনকে সেটি ফিরিয়ে আনার দায়িত্ব দেয়া হবে। একে ফিরিয়ে আনতে ২০ লাখ মিশরীয় পাউন্ডের মত ব্যয় হতে পারে। আগামী বছরের গোড়ার দিকেই ঘরের ছেলে ঘরে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, মিশরে এখনো বিশ্বের প্রচীণতম রেল ব্যবস্থা বহাল রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে এই ব্যবস্থা নাজুক হয়ে যাওয়ায় দেশটিতে ঘন ঘন রেল দুর্ঘটনা ঘটছে।



মন্তব্য চালু নেই