আজ থেকে বাড়ল রেলের ভাড়া

আজ থেকে সারাদেশে বাড়ছে রেলওয়ের ভাড়া। রুট ভেদে ৭ থেকে ৯ শতাংশ হারে ভাড়া বাড়ানো হয়েছে বলে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

যাত্রীদের সুবিধার জন্য সব রেলওয়ে স্টেশনে ইতোমধ্যে নতুন ভাড়ার চার্ট টানিয়ে দেওয়া হয়েছে। শনিবার থেকে সব রুটে বর্ধিত ভাড়ায় যাত্রীদের চলাচল করতে হবে।

গত ৪ ফেব্রুয়ারি ভাড়া বাড়ানোর ব্যাপারে একটি পরিপত্র জারি করে রেলপথ মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পরিপ্রেক্ষিতেই এ ভাড়া বাড়ানো হয়।

দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে বাংলাদেশে ট্রেনের ভাড়া বাড়ানো হয়, কিলোমিটার প্রতি গড় ভাড়া ২৪ পয়সা থেকে বাড়িয়ে করা হয় ৩৬ পয়সা।

রেলওয়ে সূত্র জানায়, যাত্রী পরিবহন ছাড়াও পার্সেল, মালামাল ও কন্টেইনার পরিবহনে ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে। নতুন ভাড়ায় রুট ভেদে সাড়ে ৭ থেকে ৯ শতাংশ বাড়ানো হয়েছে।

নতুন হারে ঢাকা-চট্টগ্রাম রুটে শোভন শ্রেণির ভাড়া ২৬৫ টাকা থেকে বেড়ে ২৮৫ টাকা, শোভন চেয়ার ৩২০ থেকে ৩৪৫, এসি চেয়ার ৬১০ থেকে ৬৫৬, এসি সিট ৭৩১ থেকে ৭৮৮ ও এসি বার্থ ১০৯৩ থেকে ১১৮৯ টাকা হবে।

ঢাকা-খুলনা রুটে শোভন শ্রেণির ভাড়া ৩৯০ টাকা থেকে বেড়ে হবে ৪২০ টাকা, শোভন চেয়ার ৪৬৫ থেকে ৫০৫, এসি চেয়ার ৮৯১ থেকে ৯৬১, এসি সিট ১০৭০ থেকে ১১৫৬ ও এসি বার্থ ১৫৯৯ থেকে বেড়ে হবে ১৭৩১ টাকা।

ঢাকা-সিলেট রুটে শোভন শ্রেণির ভাড়া হবে ২৬৫ টাকা, শোভন চেয়ার ৩২০, এসি চেয়ার ৬১০, এসি সিট ৭৩৬ ও এসি বার্থ ১০৯৯ টাকা। ঢাকা-রাজশাহী রুটে এসব শ্রেণির ভাড়া হবে ৮৫, ৩৪০, ৬৫৬, ৭৮২ ও ১০৬৮ টাকা।

অন্যান্য রুটেও প্রায় একই হারে বাড়ছে যাত্রী ভাড়া।

চট্টগ্রাম থেকে ঢাকা আইসিডি পর্যন্ত বিভিন্ন ধরনের কনটেইনার পরিবহন ভাড়া ছিল ৯০০০ থেকে ২১০০০ টাকা। তা বেড়ে হচ্ছে ৯৭০০ থেকে ২২৬০০ টাকা। ভাড়া বাড়ানো হয়েছে ঢাকা থেকে চট্টগ্রাম আইসিডিতে কনটেইনার নেওয়ারও।



মন্তব্য চালু নেই