আইপিএল বর্জনের হুমকি কলকাতার

আইপিএলের নবম সংস্করণ শুরু হতে মাত্র ৯ দিন বাকি। তবে এর মধ্যে টুর্নামেন্টকে ঘিরে বিতর্ক শুরু হয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এর সঙ্গে দলের সেরা স্পিনার সুনিল নারিনকে নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে। নারিনকে নিয়ে কোনো ঝামেলা করা হলে টুর্নামেন্ট বর্জন করার ইঙ্গিত দিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।

২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি চলার সময় সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য সুনিল নারিনকে নিষিদ্ধ করা হয়। এমনকি ফাইনালে কলকাতার হয়ে চেন্নাইয়ের বিপক্ষে এই ক্যারিবিয়ান বোলারকে খেলতে দেয়া হয়নি। ফাইনালে কলকাতাকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতে নেয় ধোনির দল। নিষিদ্ধ হওয়ার কারণে দলের সঙ্গে গত বছরের নভেম্বরে ভারত সফরে যেতে পারেননি নারিন। এমনকি বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে থাকলেও চূড়ান্ত স্কোয়াড থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন এই রহস্যময় স্পিনার।

বিশ্বকাপ থেকে নিজের নাম প্রত্যাহার করে বোলিং অ্যাকশন নিয়ে কাজ করেন নারিন এবং আইসিসির বায়ো-ম্যাকানিক্যাল পরীক্ষায় উতরেও যান তিনি।

তবে বিসিসিআই আইসিসির বায়ো-ম্যাকানিক্যাল রিপোর্ট প্রত্যাখ্যান করে জানিয়েছে, আইপিএলে খেলতে হলে ত্রিনিদাদের এই স্পিনারকে চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে ফের বোলিং অ্যাকশন পরীক্ষায় বসতে হবে।

এনডিটিভির সংবাদ অনুযায়ী, কেকেআর বিসিসিআইয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা ভাবছে। কেকেআর’র দাবি, আইসিসির পরীক্ষায় সুনিল নারিন উতরে যাওয়ার পর তাকে আবার নতুন কোনো পরীক্ষা বসতে বাধ্য করাটা অন্যায়। শাহরুখের দলের অভিযোগ, আইপিএল থেকে নারিনকে বাদ দেয়ার জন্যই ষড়যন্ত্র করছে বিসিসিআই। আর এমনটা করা হলে তারা এবারের আসর বর্জন করতে পারে বলেও জানায়।

এদিকে বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, এই ব্যাপারে চলতি সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে দলের দুই তারকা খেলোয়াড় জেমস নিশাম ও ক্রিস লিন’র ইনজুরির কারণে তাদের বিকল্প হিসেবে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ ও দক্ষিণ আফ্রিকার সাবেক স্পিনার ইয়োহান বোথাকে দলে নিয়েছে।



মন্তব্য চালু নেই