আইএস আতঙ্কে ভারত জুড়ে সতর্কতা জারি

ভারতে সক্রিয় রয়েছে আইএস জঙ্গি। দিল্লিতে এমনই সতর্কতা জানিয়েছিল আমেরিকা। সেই আশঙ্কা সত্যি করে মঙ্গলবার দীর্ঘক্ষণের লড়াইয়ের পর পুলিশের গুলিতে নিহত হয়েছে আইএস জঙ্গি সাইফুল।

জঙ্গি সাইফুলের বাসা থেকে মিলেছে প্রচুর অস্ত্র, বিস্ফোরক এবং আইএস পতাকা। লখনউয়ের ঠাকুরগঞ্জ এলাকার হাজি কলোনিতে অভিযান চালিয়ে হত্যা করা হয় সাইফুলকে। এছাড়াও মঙ্গলবারেই উত্তর প্রদেশের কানপুর এবং ইটাওয়া থেকে গ্রেফতার করা হয় আরও দুই আইএস জঙ্গিকে।

জানা গেছে, এই আইএস জঙ্গি গোষ্ঠীই সাম্প্রতিক কালে মধ্যপ্রদেশে ঘটে যাওয়া ট্রেন দুর্ঘটনার সঙ্গে জড়িত ছিল। ওই দুর্ঘটনার তদন্তে নেমেই আইএস জঙ্গিদের বিষয়ে জানতে পারে গোয়েন্দারা। সেই তদন্তের সূত্রেই আইএসের নাম উঠে আসে। সাইফুলের বাসা থেকে উদ্ধার হওয়া সামগ্রী থেকে এই বিষয়টি তদন্তকারীরা নিশ্চিত যে ভারতে বেশ পরিকল্পিত পদ্ধতিতেই রীতিমতো মডিউল চালাচ্ছিল আইএস। সেই মডিউলের বাকি সদস্যদের খোঁজে তল্লাশি চালান হচ্ছে বলে জানানো হয়েছে উত্তর প্রদেশ পুলিশের পক্ষ থেকে।

অন্যদিকে দেশে প্রথমবার আইএস হামলার পর দেশ জুড়ে জারি হয়েছে সতর্কতা। উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। উত্তর প্রদেশ এবং মধ্যপ্রদেশ সরকারের কাছ থেকে এই বিষয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্র।

সূত্র: কলকাতা ২৪x৭ নিউজ।



মন্তব্য চালু নেই