অস্ট্রেলিয়ায় মুক্তি পাচ্ছে ‘জিরো ডিগ্রী’

বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে অস্ট্রেলিয়ায় মুক্তি পাচ্ছে বছরের আলোচিত চলচ্চিত্র ‘জিরো ডিগ্রী’। আগামী ১ মে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে সিডনির ওয়েস্টফিল্ড গ্রেটার ইউনিয়ন হার্টসভিল সিনেমায় ছবিটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে।

অনিমেষ আইচের পরিচালনায় ছবিটি প্লে হাউস প্রোডাকশনস্-এর ব্যানারে প্রযোজনা করেছেন মাহফুজ আহমেদ। ছবিতে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, জয়া আহসান, দিলরুবা ইয়াসমিন রুহি, ইফতেখার জাইব, মীর রাব্বি, রনন রয়, তারিক আনাম খান, টেলিসামাদ, ইরেশ যাকের, লায়লা হাসান, শিরিন আলম প্রমুখ।

২০১৪ সালের ১৮ই এপ্রিল এই চলচ্চিত্রের দৃশ্যায়নের কাজ শেষ হয় এবং ২০১৫ সালের ৬ই ফেব্রুয়ারি বাংলাদেশে জিরো ডিগ্রী মুক্তি পায়। চলচ্চিত্রের বেশিরভাগ অংশের দৃশ্যই ঢাকা ও এর আশেপাশে ধারণ করা হয়েছে। তবে কিছু অংশ সিঙ্গাপুরেও ধারণ করা হয়।

জনপ্রিয় নাট্যাভিনেতা ও ‌’জিরো ডিগ্রী’ ছবির প্রযোজক মাহফুজ আহমেদ বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে বিশ্বব্যাপী। যেখানে বাঙালী আছে, বাংলা ভাষা আছে, সেখানে যদি আমরা বাংলা ছবিকে পৌঁছে দিতে পারি তাহলে একদিন আমরাও আমাদের ছবি নিয়ে অহঙ্কার করতে পারবো। গর্ব নিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাড়াতে পারবো। যেমন আজ আমাদের অহংকার ও গর্ব আমাদের ক্রিকেট নিয়ে।’

বাংলা চলচ্চিত্রের বর্তমান অবস্থা নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে এখন ভালো ছবি নির্মাণের যাত্রা শুরু হয়েছে। এই নব যাত্রায় যদি প্রবাসী বাঙালীদের সাথে না পাই, তাহলে আমাদের বাংলা ছবি দূর পরবাসে কখনোই স্থান করে নিতে পারবে না। অস্ট্রেলিয়ায় প্রবাসী বাঙালীরা বাংলা সাহিত্য ও সংস্কৃতির প্রেমিক। আমারা সবচেয়ে বেশী প্রত্যাশা আপনাদের কাছে। বাংলাদেশের দর্শকরা যেভাবে জিরো ডিগ্রী কে সাদরে গ্রহন করেছে, আপনাদের কাছে থেকেও অনুরূপ সম্মান প্রত্যাশা করি।’

তিনি জানান, ১ মে ছবির প্রিমিয়ার শো টি সফল হলে সিডনির সিনেমা হল গুলোতে বাণিজ্যিকভাবে বাংলা ছবি প্রদর্শনের পরিকল্পনা রয়েছে। এই প্রিমিয়ার শো তে দর্শকদের সাথে থাকবেন স্বয়ং মাহফুজ আহমেদ।



মন্তব্য চালু নেই