অশালীন প্রচারণার শিকার দীপিকা

সোশ্যাল মিডিয়ায় আরও একবার শালীনতার সীমা ছাড়ালো দীপিকাকে নিয়ে করা একটি পোস্ট। এক রাত কাটানোর জন্য কতখানি যৌন উত্তেজক এই নায়িকা, তা জানতে চাওয়া হয়েছে ওই পোস্টে। তবে শুধু দীপিকা নয়, সুশীল সমাজের সকলেই প্রতিবাদ জানিয়েছেন এ অশ্লীন পোস্টের।

VOGUE India - June 2014শুক্রবার সকাল থেকেই এক সর্বভারতীয় সংবাদপত্রের করা একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় হু হু করে ছড়িয়ে পড়তে থাকে৷ পোস্টটিতে জানতে চাওয়া হয়, এক রাত কাটানোর জন্য যৌনসঙ্গী হিসেবে কে বেশি ভালো হবে- দীপিকা পাড়ুকোন নাকি কিম কার্দাশিয়ান? এই পোস্ট ছড়ানোর সঙ্গে বিতর্কের ঝড় ওঠে সোশ্যাল মিডিয়াতেই৷

সোশ্যাল মিডিয়ায় পাঠক টানতে কোনও নায়িকার সম্ভ্রম নিয়ে এরকম ছিনিমিনি খেলা কতটুকু যুক্তিযুক্ত, তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে৷ চাপের মুখে পড়ে ওই সংবাদ সংস্থা ক্ষমা প্রার্থনা করে৷ এমনকি সবাই ওই সংবাদ সংস্থা বয়কট করবে বলে হুমকি দিলে পোস্টটি ডিলিট করে ফেলে তারা৷ কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, একটি ফ্যাশন সংক্রান্ত ইউটিউব চ্যানেলের প্রমোশন করার জন্যই এমন চটকদার পোস্ট দেওয়া হয়েছিল। কিন্তু অশালীন ভাষার ব্যবহার এবং সুস্পষ্ট আদিম ইঙ্গিতের অভিপ্রায় ছিল না তাদের, তবুও দীপিকাকে সামাজিকভাবে হেয় করা হয়েছে বলে ক্ষমা প্রার্থনা করেছেন তারা।

এর আগেও ছবিতে দীপিকার ক্লিভেজের দিকে বিশেষ দৃষ্টি দিয়ে করে খবর করায় বিতর্কে জড়িয়েছিল অন্য একটি সর্বভারতীয় সংবাদ সংস্থা৷ বিরক্ত দীপিকা সেই পোস্টের জবাবে বলেছিলেন, ‘অমি একজন নারী। প্রকৃতিগত ভাবেই সকল নারীর মতোই আমারও ক্লিভেজ আছে। তাতে কার কি সমস্যা?’ বলিউডের সকল রথী মথারথীরাই সেদিন দীপিকাকে সমর্থন জানিয়েছিলেন৷ এ ধরনের সস্তা পাবলিসিটির চূড়ান্ত নিন্দা করা হয়েছিল৷ শেষমেশ অশালীন উদ্দেশ্যমূলক খবরের জন্য পিছু হটেছিল সংবাদ সংস্থা।

এমন অশালীন পোস্টের জন্য ক্ষমা চাওয়াই কি যথেষ্ট? কুৎসিত ইঙ্গিত, অশালীন ভাষার ব্যবহার, নারীদের যৌনপণ্য হিসেবে উপস্থাপন- এগুলো কি শাস্তিযোগ্য অপরাধ নয়? পিঠ বাঁচাতে ক্ষমা চেয়ে পার পেয়ে গেল সংবাদসংস্থা এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ। তবে প্রশ্ন রেখে গেল-  প্রমোশনের তাগিদে নায়িকাদের আর কতদিন অশালীন আক্রমন করা হবে?

এবার অবশ্য ইঙ্গিত এতটাই কুৎসিত ছিল যে আগেভাগেই ক্ষমার চাওয়া রাস্তা নিল এই সংবাদপত্রটি৷ তবে প্রশ্ন রেখে গেল, প্রমোশনের তাগিদে নায়িকাদের কী এভাবেই বারেবারে অশালীন পোস্টের শিকার হতে হবে!deepika-padukone-3



মন্তব্য চালু নেই