অল্প টাকায় রুপার গোল্ড প্লেটেড গহনায় উপহার!

এম এ শিমুল :  অলঙ্কার সাজসজ্জার একটি মাধ্যম, যা সৌন্দর্য্য বৃদ্ধি করে বলে পৃথিবীর প্রায় সকল জাতিই বিশ্বাস করেন। বিয়ের সাজের ক্ষেত্রে গহনা একটি মেয়েকে পরিপূর্ণ বধূর রূপ দেয়।

বিগত কয়েক বছরে সোনার দাম বেড়েছে। তবে সুখবর হচ্ছে, গহনা প্রেমীদের জন্য বাজারে রয়েছে রকমারি রুপার গহনা। কিছুদিন আগেও রুপার গহনা ছিল সেকেলে ব্যাপার। কিন্তু বর্তমানে রুপার গোল্ড প্লেটেড গহনার ব্যবহার দিন দিন বাড়ছে।

স্টাইলে নতুনত্ব আনতে এখন অনেকেই রুপার গোল্ড প্লেটেড গহনা ব্যবহার করছেন। যে কোনো পোশাকের সঙ্গেই তা ব্যবহার করা যায়। এসব রুপার গহনা এক দিকে যেমন আজকের ফ্যাশনের দাবি পূরণ করছে অন্য দিকে আর সব ফ্যাশনেবল গহনার মতো একসময় ফেলেও দিতে হচ্ছে না। কিছু কিছু দোকানে এসব রুপার গহনা এক্সচেঞ্জও করা যায়। ফলে পাল্টে নতুন ডিজাইনেরও কিনতে পারেন। তবে খেয়াল রাখবেন, সোনা ও রুপার গহনার দাম প্রায় সময়ই ওঠানামা করে।

এবার জেনে নিন বিভিন্ন অঙ্গের গহনার নামগুলো :

গলা: অর্ধহার, চন্দ্রহার, পাটিহার, চারনরী, পাঁচনরী, সাতনরী, গোটহার, প্রালোম্বক, একাবলি, কণ্ঠী, মধ্যমণি, ফুলোহার, মতিহার, রশ্মিমালা, চেন, মালা, নেকলেস, লকেট, শেলি, হাঁসুলি ইত্যাদি।

কান: কর্ণপালি, কণিকা, কর্ণদর্পণ, কর্ণপুর, ইয়ারিং, কর্ণমালা, কানবালা, ঝুমকা, টব, চৌদামি, বারবৌরি, দুল, মাকড়ি ইত্যাদি।

হাত: চুড়ি, কঙ্কণ, বালা, আর্মলেট, চূড়, টাড়, বলয়, অনঙ্গ, অঙ্গদ, বাউটি, ব্রেসলেট, বাহুবন্ধ, বাজুবন্ধ, পইছা, রতনচূড়, নোয়া, মানতাসা, প্রতিশর ইত্যাদি।

মাথা: মুকুট, তাজ, সিঁথিমোর, কিরীট, শেখর, শিরোমণি, টোপর, কলগা, মোর, মৌলি ইত্যাদি।

নাক: নথ, নোলক, নাকসোনা, নাকছাবি, বেশর, টানা ইত্যাদি।

কোমর: কিঞ্চিনি, কোমরবন্ধ, কটিসূত্র, কটিবন্ধ, চন্দ্রহার, বিছা, মেখলা ইত্যাদি।

পা: নূপুর, ঘুঙুর, পায়জোর, মল, গুঁড়বাঁধ, আনোট, তোড়া গুজারি, পাষক ইত্যাদি।

11081612_10204327304202486_1052782146_n

যেখানে পাবেন: আমাদের দেশের ঐতিহ্যবাহী গহনার শোরুম যেমন পূরবী জুয়েলার্স, আপন জুয়েলার্স, সানন্দা জুয়েলার্স প্রভৃতি সহ নাকসাতরা গোল্ড, নিউ জড়োয়া হাউস, জেমস গ্যালারিতে।

এছাড়াও মৌচাক মার্কেট, গাউছিয়া, চাঁদনী চক, মেট্রোশপিং মল, রাপা প্লাজা, মাসকট প্লাজা, ইস্টার্ন প্লাজা ও বসুন্ধরা সিটিসহ অন্যান্য মার্কেটে।

দরদাম: বর্তমানে রুপার ভরি ৫০০ টাকা। দোকানগুলোতে গহনার ডিজাইন অনুযায়ী দাম নির্ভর করে। সাধারণত রুপার গোল্ড প্লেটেড গহনার দাম ৩ হাজার টাকা থেকে ৫ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।

 মডেলঃ আবির ও মিমি  # ছবিঃ ফিটন খান



মন্তব্য চালু নেই