অভিভাবকের অনুমতি ছাড়াই বিয়ে ?

দুজন দুজনকে ভালোবাসেন অনেক বেশি। ভাবছেন আর দুরে দুরে থাকা নয়, এবার একসঙ্গে হবেন। কিন্তু পরিবার রাজি হচ্ছে না। সিদ্ধান্ত নিয়েছেন নিজেরাই বিয়ে করে ফেলবেন।

হয়তো এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার সময় হয়েছে বলে মনে করছেন। কিন্তু আদেও কি তাই? এর সুদূরপ্রসারী ফল কি খুব ভালো?

জীবনের ভুল সিদ্ধান্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পরিবারের অনুমতি ছাড়াই বিয়ে করে ফেলা। তাই এসব ক্ষেত্রে ভালো করে নিজের বিচার বুদ্ধি প্রয়োগ করুন।

যারা এ ধরনের সিদ্ধান্ত নিয়েছেন বা নিতে যাচ্ছেন তাদের জন্য কয়েকটি প্রশ্ন…….

সব উপায়ে অনুমতি নেওয়ার চেষ্টা করেছেন?

সন্তান সুখে থাকবে, ভালো থাকবে সব বাবা-মা এটাই চান। তারা কখনোই সন্তানের অমঙ্গল চান না। বিয়ের মতো একটি বিষয়ে বাবা-মায়ের অনুমতি ও পছন্দের গুরুত্ব সবচেয়ে বেশি।

ভেবে দেখুন তো আপনি কতটা চেষ্টা করেছেন তাদের অনুমতি নেয়ার? সত্যিই কি অনুমতি নেওয়া ছাড়া কোন উপায় নেই? আপিন কি সবভাবে চেষ্টা করে দেখেছেন?

অনুমতি না দেওয়ার কারণ জানার চেষ্টা করেছেন?

আপনি যাকে পছন্দ করেন তাকে আপনার পরিবার মেনে নেবে না। এর কারণ জানার চেষ্টার করেছেন? হতে পারে আপনি আবেগের বশবর্তী হয়ে সঙ্গীর কোনো দোষ খুঁজে পাচ্ছেন না যা আপনার অভিভাবক পাচ্ছেন।

তাই এই ব্যাপারটিও ভেবে দেখুন। কারণ জানার চেষ্টা করুন। অভিভাবকের পছন্দের মূল্যায়ন করুন।

আদেও পরিবার ব্যতীত জীবন কাটাতে পারবেন?

অনুমতি ছাড়া বিয়ে করা মানেই পরিবারের সঙ্গে বিচ্ছেদ। অনেক সময় পরিবারের সাথে যোগাযোগই হয়ে উঠে না। কিংবা হলেও তা হয় অনেক দেরিতে।

আপনি কি পবিরার ছাড়া থাকতে পারবেন। একটিবার ভেবে দেখুন তো, পরিবারের সাথে আপনি এতটা বছর কাটিয়েছেন তাদের ছাড়া থাকা সম্ভব কি না।

দুই পক্ষ থেকেই কি না শুনতে হয়েছে?

আপনাদের দু পরিবারের পক্ষ থেকেই কি অনুমতি মিলছে না? যদি তাই হয়ে থাকে তবে ভালো করে ভেবে দেখুন। এর পেছনে নিশ্চয়ই কোনো কারণ রয়েছে।

বেশিরভাগ সময়ই দেখা যায় দু পরিবারে সমস্যা থাকলে বিনা অনুমতিতে বিয়ে করলে জীবনে কখনোই সুখি হওয়া যায় না।

যাকে বিয়ে করবেন সে কি আপনার যোগ্য?

ভালোকরে ভেবে দেখুন, আপনি যার জন্য নিজের পরিবার ছাড়ছেন তিনি কি আসলেই আপনার যোগ্য। তিনি কি সারাজীবন আপনাকে সব বিষয়ে সাপোর্ট দিবে। তার ভালোবাসা দিয়ে যেতে পারবে ভালোভাবে।

পরবর্তীতে সমস্যা হলে কী করবেন?

হয়তো বিয়ে করবেন সিদ্ধান্ত নিয়েই নিয়েছেন। তবে এরপর কোন সমস্যা হলে কি করবেন তা ভেবে দেখুন। দুর্ঘটনা ঘটতেই পারে। যদি আপনার সাথে খুব খারাপ ধরনের কিছু নাও ঘটে তারপরও মনে রাখবেন জীবনটা সহজ কিছু নয়।

দাম্পত্যজীবনে যে কোনো সমস্যা হলে তার দায়ভার আপনাকেই নিতে হবে কারণ আপনি বিনা অনুমতিতে বিয়ে করে পরিবারের সাপোর্ট হারিয়েছেন।

সুতরাং ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন।



মন্তব্য চালু নেই