অভিবাসী সংকট : কুয়ালালামপুরে বৈঠক বুধবার

চলমান অভিবাসী সংকট থেকে উত্তরণের পথ খুঁজতে ২৯ মে ব্যাংককে বিশেষ বৈঠকের আয়োজন করছে থাইল্যান্ড। এর আগেই ২০ মে বুধবার কুয়ালালামপুরে অভিবাসী ইস্যুতে অলোচনায় বসছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

দক্ষিণ এশিয়ার দেশ তিনটির পররাষ্ট্রমন্ত্রীরা এ আলোচনায় অংশ নেবেন।

এক প্রতিবেদনে এ খবর দিয়েছে থাই গণমাধ্যম ব্যাংকক পোস্ট। খবরে বলা হয়, মানবপাচার রোধে সম্ভাব্য সমাধান পেতে তিন পররাষ্ট্রমন্ত্রী মুখোমুখি হচ্ছেন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে।

বৈঠকটি অবশ্য সোমবার হওয়ার কথা ছিল। এবং সেখানে শুধু মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া- দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু থাই পররাষ্ট্রমন্ত্রীকে বৈঠকে অংশ নেওয়ার সুযোগ দিতে বৈঠকটি বুধবারে ঠেলে দেওয়া হয়।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এক বিবৃতিতে এ তথ্য দেন।

বিবৃতিতে বলা হয়, ‘এই ইস্যুতে (মানবপাচার) সমাধান পাওয়ার জন্য চেষ্টা অব্যাহত রাখবে মালয়েশিয়া। যেসব দেশ মানবপাচারের উৎস, পথ ও গন্তব্য- তাদের সঙ্গে একযোগে সব উদ্যোগ গ্রহণ করা হবে।’

গত সপ্তাহে জাতিসংঘ বলেছে, মিয়ানমার বৈষ্যম-বিদ্বেষ দূর করতে না পারলে বঙ্গোপসাগরে মর্মান্তুদ অভিবাসন প্রক্রিয়া অব্যাহত থাকবে।

গত সপ্তাহে বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম মিলে প্রায় আড়াই হাজার অবৈধ অভিবাসীকে সাগর থেকে উদ্ধার করেছে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

এখনও কম করে পাঁচ হাজার অভিবাসী সাগরে রয়েছেন। খাবার ও জলের সংকটে ভুগছেন তারা।

এসব বিষয় নিয়েই ২৯ মে ব্যাংককে বৈঠক হতে যাচ্ছে। ওই বৈঠকে ১৫টি দেশের অংশ নেওয়ার কথা রয়েছে।



মন্তব্য চালু নেই