অবশেষে মুক্তি মিললো আতংক সৃষ্টি কড়া সেই গোয়েন্দা কবুতরদের

ডানায় লাল কালিতে ছাপ মারা চীনা অক্ষর এবং পায়ে লাল রংয়ের আংটা নিয়ে হঠাৎ উড়ে আসা কবুতরের ঝাঁক আতঙ্কিত করে তোলে ভিয়েতনামের ডা নাং শহরের বাসিন্দাদের।

দক্ষিণ চীন সাগরের মালিকানা সংক্রান্ত বিরোধে চীনের সঙ্গে ভিয়েতনামের সম্পর্ক খুব খারাপ যাচ্ছে এখন। ডা নাং শহরের বাসিন্দারা ভাবলেন, গুপ্তচরবৃত্তির জন্য চীন বোধহয় পাঠাচ্ছে এই কবুতরগুলোকে!
Vietnamese-police-mistake-racing-pigeons-for-Chinese-spiesda
অতিউৎসাহী কয়েকজন বাসিন্দা জাল পেতে সেই কবুতর ধরে পুলিশের হাতে তুলে দিতে শুরু করে। গত বছরের নভেম্বর থেকে ছাপ মারা ও আংটা পরানো ১৬টি কবুতর পুলিশে হস্তান্তর করা হয়।
পুলিশও বিষয়টি গুরত্বের সঙ্গে বিবেচনায় নেয়। যুদ্ধকালীন সময়ে গোয়েন্দাগিরিতে কবুতর ব্যবহারের নজির নতুন নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়েও ব্রিটিশরা সফলভাবে গোয়েন্দা তথ্য আদান প্রদানে কবুতর ব্যবহার করেছে।
তবে ডা নাং শহরের বাসিন্দাদের জালে আটক কবুতরগুলো গুপ্তচর নয়। ভিয়েতনামের পুলিশ তদন্ত করে এ বিষয়ে নিশ্চিত হয়েছে। পুলিশ জানতে পেরেছে, কবুতরগুলো রেসিংয়ে জড়িত! পাশের একটি দেশের বিভিন্ন রেসিং ক্লাবের রেসিং পায়রা এরা। ক্লাবের চিহ্ন হিসেবে রং দেয়া হয় এদের ডানায়, পায়ে। ক্লাবগুলোকে সনাক্ত করার পাশাপাশি কবুতরগুলোকে গুপ্তচরবৃত্তির অভিযোগ থেকে রেহাই দিয়েছে পুলিশ! এরই মধ্যে আটক পায়রাগুলোকে ছেড়ে দেয়া হয়েছ। সূত্র: মিরর ইউকে


মন্তব্য চালু নেই