অপুর সর্বনাশ, মৌসুমীর পৌষ মাস…

‘দেবদাস’ ছবির প্রধান চরিত্র পার্বতীর ভূমিকায় অভিনয় করেছিলেন অপু বিশ্বাস। প্রধান অভিনেত্রী হিসেবে সে হিসেবে অপুরই পুরস্কার পাওয়ার কথা ছিল। কিন্তু তিনি তা পান নি। পেয়েছেন চন্দ্রমুখী চরিত্রে অভিনয় করা মৌসুমী। এ নিয়ে অপু বিশ্বাস মনোক্ষুব্ধ হয়ে নিজের ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছিলেন। বলেছিলেন ‘দেবদাস’ ছবির প্রধান চরিত্র ‘পার্বতী’কে পুরস্কার না দিয়ে পার্শ্ব-অভিনেত্রীকে প্রধান অভিনেত্রী হিসেবে পুরস্কার দেওয়ায় জগতের সকল পার্বতীকে অপমান করা হয়েছে।

এদিকে আজ গুলশানের একটি ক্লাবে জাতীয় পুরস্কার পাওয়ার আনন্দে মৌসুমী একটি অতিথি-ভোজের আয়োজন করেন। অনুষ্ঠানে মৌসুমী ও ওমর সানী দম্পতির আমন্ত্রণে অনেকেই এসেছিলেন। সুরকার আলাউদ্দিন আলী, সংগীতশিল্পী কনকচাঁপা, দিনাত জাহান মুন্নী, কবির বকুল, ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন ঐ অনুষ্ঠানে।

উল্লেখ্য এ অনুষ্ঠান করার পরপরই মৌসুমী তার ফেসবুক পেইজে এক স্ট্যাটাস দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রসঙ্গে বিতর্ক থামাতে অনুরোধ করেন। মৌসুমী বলেন, ‘আমি আসলে আমার ২১ বছর ফিল্ম ইন্ডাস্ট্রি’র ভেতরে কখনো কিছু প্রত্যাশা করিনি। যা পেয়েছি ভালোবাসায় পেয়েছি। ভালোবাসা দেবার চেষ্টা করেছি। দিনের শেষে আর যাচাই করতে চাই না- কথাটি সত্য না মিথ্যা, কষ্টটা বাড়বে এতে। আমি কখনো পুরস্কারের আশা করি নি, কারণ প্রত্যেকটি ফিল্মই আমার জন্য সেরা গল্প, আর আমাকে দেয়া ক্যারেক্টারকে সেরা ভেবে কাজ করি। যদি নিজের ক্ষমতা দিয়ে ন্যাশনাল অ্যাওয়ার্ড পাওয়া যেতো তবে প্রতি বছরই একটা করে পেতাম। কাঠের কিংবা লোহার পুতুলের জন্য আমি কাজ করি না। আমার জন্য আমার প্রতিটি ফ্যান হলো আমার জন্য ন্যাশনাল অ্যাওয়ার্ড। এই ন্যাশনাল অ্যাওয়ার্ড আমার ভাল-মন্দ দুঃখ-আনন্দে পাশে থেকে তারা কথা বলতে পারে। আমি আমার জীবন্ত অ্যাওয়ার্ড নিয়ে ভাল আছি। এই বিষয় নিয়ে আমাকে আর কথা বলতে বাধ্য করবেন না।’

আলোচনা যতই অপু বিশ্বাস আর মৌসুমীকে নিয়ে হোক, সমালোচকরা কিন্তু জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়েই কথা বলছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার নির্ধারণের পুরো প্রক্রিয়া আরও স্বচ্ছ্ব হতে পারে বলে সবার অভিমত।



মন্তব্য চালু নেই