অন্য পোশাকের সঙ্গেই ধুচ্ছেন অন্তর্বাস? আপনার ধারণাই নেই, কী ক্ষতি হচ্ছে শরীরের

সাধারণ ভাবে প্রতিটি বাড়িতেই জাঙিয়া কিংবা প্যান্টির মতো অন্তর্বাস অন্যান্য পোশাকের সঙ্গেই ধোওয়া হয়। কিন্তু জানেন কি, এই অভ্যেসের ফলে মারাত্মক ক্ষতি হতে পারে শরীরের? চর্মরোগ বিশেষজ্ঞ অপূর্ব জৈন তাঁর সাম্প্রতিক একটি গবেষণাপত্রে জানিয়েছেন, অন্তর্বাস ধোওয়ার সময়ে বিশেষ বিধি মেনে ধোওয়া প্রয়োজন। নতুবা শরীরের গুপ্তঅঙ্গে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

১. সাধারণ পোশাক ১৫ ডিগ্রি উষ্ণ জলেই ধোওয়া যায়। কিন্তু অন্তর্বাস ধোওয়ার জন্য অন্তত ৪০ ডিগ্রি উষ্ণতাসম্পন্ন জল প্রয়োজন। নতুবা অন্তর্বাসে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলো
মরে না। অতএব, অন্তর্বাস সব সময়েই আলাদা ভাবে উষ্ণ জলে ধোওয়া প্রয়োজন।

২. শিশু এবং বৃদ্ধদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে কম। কাজেই তাদের ইনফেকশনের সম্ভবনাও বেশি। কাজেই বাড়িতে যদি কেউ অসুস্থ রোগী থাকেন, তবে তাঁদের আন্ডারগারমেন্ট সব সময়েই আলাদা ভাবে ধোওয়া প্রয়োজন। নয়তো বৃদ্ধ ও শিশুরাও আক্রান্ত হতে পারেন গুপ্তঅঙ্গের রোগে।

৩. অন্তর্বাস ধোওয়ার সময়ে চলমান জলের প্রবাহও অত্যন্ত প্রয়োজন। কল চালু করে তার নীচে অন্তর্বাস ধোওয়া হলে অন্তর্বাসে বাসা বেঁধে থাকা ব্যাকটেরিয়াগুলো ধুয়ে যায়।

কিন্তু প্রশ্ন হল, এই সমস্ত বিধি মেনে অন্তর্বাস ধোওয়া না হলে কী ক্ষতি হতে পারে শরীরের? ডাক্তার জৈন জানাচ্ছেন, অন্তর্বাস ঠিক ভাবে ধোওয়া না হলে, অন্তর্বাসে থাকা ব্যাকটেরিয়া সংক্রামিত হয় শরীরে। এর ফলে মূত্রনালীতে ইনফেকশন এবং তার প্রভাবে প্রবল জ্বর, বমি, পেট ব্যথার মতো সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি যৌনাঙ্গও ক্ষতিগ্রস্ত হতে পারে, এর ফলে প্রভাবিত হতে পারে যৌনজীবন। কাজেই অন্য পোশাকের সঙ্গে অন্তর্বাস ধোওয়ার ভুল কখনওই করা উচিত নয়।



মন্তব্য চালু নেই