অনুষ্কা-আলিয়ার জন্য খানদানে ফাটল!

কখনও আমির, কখনও সলমন কিংবা শাহরুখ। বক্স অফিসে খানেদের দাপটই শেষ কথা। নয়তো অক্ষয় কুমার। এ বছর কিন্তু সেই দাপট খানিকটা কম দুই নায়িকার জন্য। অনুষ্কা শর্মা এবং আলিয়া ভট্ট। যাঁদের ছবির বক্স অফিস কালেকশন খান-কুমারদের থেকে ঘটনাচক্রে বেশি!

এই বছর আলিয়ার তিনটে ছবি মুক্তি পেয়েছে। ‘কপূর অ্যান্ড সন্‌স’, ‘উড়তা পঞ্জাব’ এবং ‘ডিয়ার জিন্দেগি’। তিনটের মিলিত বক্স অফিস কালেকশন ১৯৪ কোটি টাকা। অন্যদিকে, অনুষ্কার এ বছর মুক্তি পেয়েছে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ এবং ‘সুলতান’। দু’টো ছবির ব্যবসার পরিমাণ ৪১২ কোটি টাকারও বেশি।

বিগত কয়েক বছরের বিচারে নায়িকাদের পারফরম্যান্স বেশ ভাল। সলমনের ছবি মানেই নিশ্চিত সাফল্য। তাই ভাইজানের বছরে দু’টোর বেশি ছবি করার দরকার পড়ে না। এবার শুধু ‘সুলতান’ই মুক্তি পেয়েছে। যেটা ৩০০ কোটি টাকারও বেশি রোজগার করেছে। এই ছবিরই নায়িকা অনুষ্কা। সুতরাং সাফল্যে তাঁরও

পুরোমাত্রায় ভাগ রয়েছে। ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ অঁসম্বল কাস্টের ছবি হলেও তার সাফল্যের গোটা ক্ষীরটা অনুষ্কাই খেয়েছেন। রণবীর কপূরের সঙ্গে সমানতালে স্ক্রিন ভাগ করেছিলেন অনুষ্কা। ছবি মুক্তির পর এককথায় সকলে স্বীকার করেছেন, ছবির ইউএসপি কিন্তু অনুষ্কার চরিত্র আলিজে। ‘অ্যায় দিল…’ বক্স অফিস থেকে ১১৩ কোটি টাকা রোজগার করেছে।

এটা স্পষ্ট, যে দাপটটা এতদিন পুরুষেরা দেখিয়ে এসেছেন সেটা এখন মহিলারা দেখাচ্ছেন। বিদ্যা বালনের উপর ভরসা করে তৈরি ‘কহানি টু’ এখনও হল’এ চলছে। এ বছর দীপিকা পাড়ুকোনের একটিও ছবি মুক্তি পায়নি। নইলে তিনিও খান-কুমারদের সঙ্গে পাল্লা দিয়ে থাকেন। অভিনেত্রীদের মধ্যে এই মুহূর্তে তিনিই সবচেয়ে বেশি পারিশ্রমিক নিচ্ছেন। তাঁর পারিশ্রমিক আপাতত ১২ কোটি টাকা। তবে ‘পদ্মাবতী’র জন্য তিনি আরও বেশি টাকা পাচ্ছেন বলে খবর। সেটা শাহিদ কপূর এবং রণবীর সিংহের চেয়ে বেশি।

খানেদের মধ্যে সলমনের তুলনায় শাহরুখ অবশ্য একটু পিছিয়ে। তিনি মসালা ছবি ছেড়ে খানিকটা সিরিয়াস জঁরে কাজ করতে শুরু করেছেন। ফলে বক্স অফিসও পড়েছে। ‘ফ্যান’ আর ‘ডিয়ার জিন্দেগি’ মিলিয়ে ১৪১ কোটি টাকার কালেকশন রয়েছে শাহরুখের ঝুলিতে। তাঁর নামের অনুপাতে যেটা নেহাতই কম। এবং সেই ছবিতেই কেন্দ্র চরিত্র পেয়ে লাভ হয়েছে আলিয়ার।

তবে অক্ষয় কুমারের সাফল্য এই বছরও ঈর্ষণীয়। ‘হাউসফুল থ্রি’, ‘এয়ারলিফ্‌ট’, ‘রুস্তম’ মিলিয়ে তিনি ৩৬৪ কোটি টাকার ব্যবসা দিয়েছেন। এর মধ্যে শেষ দু’টো ছবিতে তিনিই সর্বেসর্বা।

নায়িকাদের মধ্যে ভাল বক্স অফিস দিয়েছেন জ্যাকলিন ফার্নান্ডেজও। ‘হাউসফুল থ্রি’, ‘ঢিশুম’ মিলিয়ে ১৭৯ কোটি টাকা।

এ বছরের শেষ রিলিজ আমির খানের ‘দঙ্গল’। ছবি নিয়ে যা হাইপ, তাতে সেটা যে নিশ্চিত হিট তা বলাই যায়। তবে নায়িকারাও যে সোলো হিট দিয়ে যাচ্ছেন, সেটাও অস্বীকার করার উপায় নেই। -এবেলা।



মন্তব্য চালু নেই