অনিশ্চয়তার মুখে গ্রিসের ঋণ চুক্তি

গ্রিসের অর্থনীতি পুনরুদ্ধারে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীদের দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে দেশটির অর্থমন্ত্রী ইয়ানিস ভারোফাকিস। এ নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য তাকে আগামী শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ইইউ।

আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী ভারোফাকিস বলেছেন, গ্রিসের অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে ইইউ যে প্রস্তাব দিয়েছে তা ‘অবাস্তব’ এবং ‘অগ্রহণযোগ্য’। তিনি বলেন, গ্রিস ইইউ’র সঙ্গে চুক্তিতে যেতে প্রস্তুত রয়েছে, তবে তা হবে সম্পূর্ণ ভিন্ন শর্তে।

এদিকে ইইউ’র আলোচকরা সতর্ক করে দিয়ে বলেছেন, চুক্তিতে পৌঁছুতে তাদের হাতে সময় খুবই কম এবং শুক্রবারের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্তে আসতে হবে।

ব্রাসেলসে ইউরোজোনের অর্থমন্ত্রীদের এক বৈঠকে এই সময়সীমা বেধে দেয়া হয়। তবে এথেন্স প্রস্তাব প্রত্যাখ্যান করায় নির্ধারিত সময়সীমার আগেই আলোচনা শেষ হয়ে যায়। গ্রিসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারোফাকিস বলেছেন, দেশটির অর্থনীতিকে পুনরুদ্ধার করতে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীদের দেয়া অর্থসহায়তা’র বিষয়ে একটি সমঝোতায় পৌঁছাতে যে কোনো চেষ্টা করতে তিনি প্রস্তুত।

গ্রিসের অর্থনীতিকে চাঙ্গা করতে বর্তমানে ২৪০ বিলিয়ন ইউরোর যে অর্থসহায়তা রয়েছে সেটির সময়সীমা আরো বাড়ানোর জন্য প্রস্তাব দিয়েছেন ইইউ নেতারা। গ্রিসকে দেয়া অর্থ সহায়তার সময়সীমা শেষ হচ্ছে চলতি মাসেরই ২৮ তারিখে। সময়সীমা পেরিয়ে যাওয়ার আগেই নতুন সমঝোতায় আসতে চায় গ্রীস।

কিন্তু অর্থ সহায়তা নিয়ে আর সময় বাড়ানোর পক্ষে নন গ্রিসের অর্থমন্ত্রী। ফলে, তৈরি হয়েছে এ জটিলতা। তবে জটিলতার পরও আগামী ৪৮ ঘন্টার মধ্যেই একটি সমাধানে পৌঁছানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী ভারোফাকিস।

গ্রিসে কৃচ্ছতা সাধনের যে নীতি চলছে তা থেকে বেরিয়ে আসতে চাইছে দেশটির নতুন সরকার।কিন্তু এই মাস শেষ হবার আগেই তারা যদি আরো কিছু বাড়তি অর্থ জোগাড় করতে না পারে তাহলে অর্থসংকটে পড়বে গ্রিস।



মন্তব্য চালু নেই