অধ্যাপনায় ফিরে যাচ্ছেন মজিনা

আড়াই বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন শেষে আবারো যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বরে ফিরে যাচ্ছেন ড্যান ডব্লিউ মজিনা। সেখানে গিয়ে ন্যাশনাল ওয়ার কলেজে আবারো অধ্যাপনায় যোগ দিবেন তিনি।

২০১১ সালের ২৪ নভেম্বর মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ঢাকায় দায়িত্ব আসেন ড্যান ডব্লিউ মজিনা। এর আগেও ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি বাংলাদেশে মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কনস্যুলার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তবে রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে আসার আগেই যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়ার কলেজে অধ্যাপনা করতেন মজিনা। মাত্র এক বছর সেখানে ছিলেন। বাংলাদেশ থেকে ফিরে তিনি আবারো সেই অধ্যাপনায়ই যোগ দিচ্ছেন। ঢাকা মার্কিন দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ এই সদস্য ২০০৭ সালে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ রাষ্ট্রদূত হিসেবে ২০১০ সাল পর্যন্ত আফ্রিকার দেশ অ্যাঙ্গোলাতে দায়িত্ব পালন করেন। সেখান থেকে ফিরে অধ্যাপনায় যোগ দেন এবং এক বছরের মাথায় তাকে আবারো বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে পাঠানো হয়।

বাংলাদেশ ছাড়াও মজিনা দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান এবং আফ্রিকার দেশ জাম্বিয়াতে মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কমকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে মার্কিন দূতাবাসের এক কর্মকর্তা জানান, মজিনা ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন। তবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকারের স্টেট ডিপার্টমেন্টের (পররাষ্ট্র মন্ত্রণালয়) কোনো অবস্থান জানা যায়নি।



মন্তব্য চালু নেই