অদ্ভুদ গাছ, খায় আবার ধুমপানও করে! (ভিডিও)

গাছ আমাদের সবচেয়ে ভাল ও উপকারী বন্ধু। যেদিন পৃথিবীতে গাছ থাকবে না, সেদিন হয়ত কোন প্রাণীও বেঁচে থাকবে না। আমরা অক্সিজেন গ্রহণ করে বেঁচে থাকি এবং কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করে বেঁচে থাকি। ঠিক এর বিপরীতভাবে গাছ কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে। আমরা একে-অপরের পরিপূরক।

শুধু অক্সিজেন নয়, আমাদের খাবার হিসেবেও গাছের প্রয়োজন রয়েছে। আমাদের জীবনের বেশিরভাগ ক্ষেত্রে গাছের অপরিসীম গুরুত্ব রয়েছে। আমরা গাছের খাদক, এটি সকলের জানা। কিন্তু গাছ নিজেও যদি একটি খাদক হয় তাহলে কেমন হত?

হ্যাঁ, সম্প্রতি এমনি এক গাছের সন্ধান পাওয়া গেছে, যা তরমুজ খাচ্ছে, ধূমপান করছে ও বিভিন্ন ধরণের খাবার তার সামনে নিলেই তা খেয়ে নিচ্ছে। এই গাছের নাম ‘কার্নিভোরস’।

এই গাছ বিভিন্ন ধরণের প্রাণী খেয়ে নিজেদের পুষ্টির চাহিদা মেটায়। এরা ক্ষুদ্র প্রাণী ও পোকামাকড় খেয়ে বেঁচে থাকে। এসব গাছ জঙ্গলে বেশি জন্মায়। সেখানে এসব গাছ জাল ফেলে বসে থাকে এবং বিভিন্ন প্রাণী শিকার করে খায়।

সাধারণ গাছের মত দেখা গেলেও এদের সামনে খাবার নিলে এদের পাতা থেকে এক রকমের আঁশের মত বের হয়, যা দাঁতের মত দেখা যায়। তারপর এরা খাদ্য গ্রহণ করে। আপনি এর ভিডিও দেখলে আশ্চর্য হয়ে যাবেন।

ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন



মন্তব্য চালু নেই