আজ অগ্নি পরীক্ষায় আব্বাস-সোহেল

আজ সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করছে বিএনপি নেতৃত্বধীন ২০ দলীয় জোট। দশম জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই জোটের ঢাকা রাজপথের প্রথম কঠোর কর্মসূচি।

 

আর এই হরতাল অগ্নি পরীক্ষায় ফেলেছে নব গঠিত ঢাকা মহানগর বিএনপির আব্বাস-সোহেল কমিটিকে।

 

৫ জানুয়ারীর নির্বাচনের আগে রাজধানীতে হরতালের মতো কঠোর কর্মসূচি পালনে ব্যর্থ হয় ঢাকা মহানগরের সাদেক হোসেন খোকা ও আব্দুস সালাম কমিটি।

 

সর্বোপরি দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহতের জন্য ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি দেন বিএনপি চেয়ারপারসন। সারা দেশে আন্দোলন ঢেউ তুললেও ঢাকা কমিটির খোকা সালাম আন্দোলনে নেতৃত্ব দিতে ব্যর্থ হওয়ায় নির্বাচন প্রতিহত করতে পারেনি বিএনপি। এর দায়ে খোকা সালামকে বাদ দিয়ে মির্জা আব্বাসকে আহ্বায়ক ও হাবিব উন নবী সোহেলকে সদস্য সচিব করে নতুন কমিটি গঠন করা হয়। নেতাকর্মীরা বলছেন, রাজধানীতে আজকের এই হরতালে আব্বাস সোহলের পারফরমেন্সই বলে দেবে তারা আগামী দিনে রাজপথের আন্দোলনের জন্য কতটা যোগ্য। এটাও প্রমাণিত হবে খোকা- সালাম কমিটি কি আদৌ ব্যর্থ ছিলো কিনা।

 

নেতাকর্মীরা জানান, ঝিমিয়ে পড়া বিএনপিকে আবারো চাঙ্গা করতে হলে অবশ্যই ঢাকা মহানগরীর নেতৃত্বকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। ঢাকার আন্দোলনই সারা দেশে ছড়িয়ে পড়বে। এর কোনো ব্যত্যয় হলে দায়ভার নতুন কমিটির ঘাড়েই পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

খোকা-সালাম সর্মথিত নেতাকর্মীদের দাবি, যেখানে পাঁচ জন মিছিল নিয়ে বের হলেই পুলিশ সরাসরি গুলি ছুড়ে, আটক করে নিয়ে যায়। এ অবস্থায় রাজপথে নামাই কঠিন। গত প্রায় পাঁচ বছর ধরেই চলছে এমন চলছে। এখন দেখা যাবে আব্বাস- সোহেল হরতাল সফলে কতটা কার্যকর ভূমিকা রাখেন। রাজধানীতে কতটা মিছিল হয়।

 

হরতালে আব্বাস সোহেলও কি রাজপথে মিছিলে নেতৃত্ব দেবেন নাকি নয়াপল্টন অফিসের এসি রুমে বসে আরাম করবেন আর দিন শেষে দফায় দফায় ব্রিফিং করেই হরতাল সফল করবেন?

 

তারা বলেন, তারপরও শুধু আন্দোলন ব্যর্থ হওয়ার অভিযোগ তুলে খোকা সালামকে নেতৃত্ব থেকে সরাতেই দলের একটি অংশে উঠে পড়ে লাগে।

 

গুলশান কার্যালয় সূত্রে জানা গেছে, সংসদের বাইরে থাকা বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এরই মধ্যে হরতাল সফল করতে ঢাকা মহানগরের শীর্ষ নেতাদের নির্দেশ দিয়েছেন। যে কোনো মূল্যে্ আজকের হরতাল সফল করতেই হবে। হরতাল কর্মসূচিতে ঢাকা মহানগরীর ভূমিকা কী হবে তা পর্যবেক্ষণ করবে বিএনপির হাই কমান্ড।

 

হরতালে প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস কোনো মন্তব্য করতে রাজি হননি।

 

তবে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব উন নবী খান সোহেল আওয়ার নিউজ বিডিকে বলেন, ‘হরতাল শান্তিপূর্ণভাবে পালন ও সফল করার জন্য এরইমধ্যে রাজধানীর সব ইউনিটকে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা আশা করছি সরকার আমাদের শান্তিপূর্ণভাবে হরতাল পালন করতে দেবে। না দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

 

অতীতে হরতাল ডেকে নেতাকর্মীদের রাজপথে না নামার সংস্কৃতি এবার পরিবর্তন হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সব নেতাকর্মীকে রাজপথে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি সবাই রাজপথে থেকে হরতাল সফল করবেন।’

 

নিজের নেতৃত্বে মিছিলের বিষয়ে তিনি বলেন, ‘দেখা যাক কী হয়।’

 

এ বিষয়ে নগর বিএনপির একাধিক নেতা আওয়ার নিউজ বিডিকে বলেন, এই হরতাল আব্বাস-সোহেলের কমিটির জন্য একটি অগ্নিপরীক্ষার মতোই। কেননা হরতাল সফল করতে না পারলে দায় তাদের উপরই বর্তাবে। এদিকে খেয়াল রেখে নিজেদের নেতা-কর্মীদের আন্দোলনে আরো বেশি নিবেদিত হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।



মন্তব্য চালু নেই