মেইন ম্যেনু

৫৯৫ কেজির বিশ্বের সবচেয়ে মোটা পুরুষ এখন কেমন আছেন?

বিশ্বের সবচেয়ে স্থূলকায় পুরুষ যার এক সময় ওজন ছিল ৫৯৫ কেজি, ওজন কমাতে তাঁর ওপর গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি করবেন চিকিত্সকরা। কিন্তু এই অস্ত্রোপচারের জন্যে তাঁকে প্রস্তুত করতে প্রায় ১৭৫ কেজি ওজন ঝড়ানোর পরামর্শ দিয়েছিলেন চিকিত্সকরা। এরজন্যে গত তিনমাস ধরে ডায়েটে রয়েছেন মেক্সিকোর অগাসক্যালিয়েনটেস-এর বাসিন্দা জুয়ান পেড্রো ফ্র্যাঙ্কো।আপাতত তিনি তিরিশ শতাংশ ওজন ঝড়িয়েছেনও।

মেক্সিকোর যে চিকিত্সকের চিকিত্সায় তিনি এখন রয়েছেন, তিনি জানিয়েছেন আগামী ৯ মে জুয়ানের ওপর অস্ত্রোপচার করা হবে।
তবে ফ্র্যাঙ্কো প্রথমবার খবরের শিরোনামে এসেছিলেন গত বছর নভেম্বর। তখন তিনি চিকিত্সার জন্যে একটি বিশেষ ভ্যানে করে দেশের পশ্চিমের শহর গুয়াডালাজারা জালিস্কোতে আসেন। সেসময় তাঁকে দেখে চিকিত্সকরা জানান, তাঁর স্থূলতা ও রক্তে শর্করা এত বেশি ছিল যে অস্ত্রোপচার করা কার্যত অসম্ভব ছিল।

তবে এখানে চিকিত্সা করাতে আসার আগে, গত বছর কার্যত বিছানায় পড়ে ছিলেন ফ্র্যাঙ্কো, কারণ অতিরিক্ত ওজনের জন্যে তাঁর পক্ষে নড়াচড়া করা সম্ভব ছিল না। তবে এখনও তিনি বিপদমুক্ত নন। চিকিত্সকরা ফ্র্যাঙ্কোর চিকিত্সার বিষয়ে আশাবাদী।

তবে প্রাথমিক ভাবে গ্যাস্ট্রিক বাইপাস অস্ত্রোপচারের ফলে ফ্র্যাঙ্কোর ৫০ শতাংশের মতো ওজন কমবে। এরপর আবার দ্বিতীয়বার একটি অস্ত্রোপচার করতে হবে।






মন্তব্য চালু নেই