মেইন ম্যেনু

৫০ বছরের গৃহযুদ্ধের সমাপ্তি টানলো কলম্বিয়া

গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত কলম্বিয়ায় সরকার ও ফার্ক বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার কিউবার রাজধানী হাভানায় এ চুক্তি স্বাক্ষরিত হয়।

৫০ বছরব্যাপী এই গৃহযুদ্ধে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছে। গৃহহীন হয়েছে প্রায় এক কোটি মানুষ। তিন বছর আগে কিউবার উদ্যোগে বিদ্রোহী ও সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়।

বৃহস্পতিবার যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরের খবর প্রকাশের পরপর রাজধানী বোগোতার রাস্তায় লোকজন বের হয়ে আসে। এসময় তারা পরস্পরকে আলিঙ্গন করে ও স্বমস্বরে জাতীয় সঙ্গীত গায়।

চুক্তি স্বাক্ষরের পর প্রতিক্রিয়ায় ফার্ক বিদ্রোহীদের নেতা রদ্রিগো লন্ডনো বলেন, ‘ এটাই হোক যুদ্ধের শেষ দিন।’

প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানকে ঐতিহাসিক দিন উল্লেখ করে বলেন, ‘ মৃত্যু, হামলা ও যন্ত্রণার ৫০টি বছরের সমাপ্তিতে পৌঁছেছি। এটা ফার্কদের সঙ্গে সশস্ত্র সংঘর্ষের সমাপ্তি।’

বৃহস্পতিবার স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়, আগামী ১৮০ দিনের মধ্যে চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হওয়ার আগে বিদ্রোহীরা তাদের অস্ত্র সমর্পণ করবে। জাতিসংঘের পর্যবেক্ষকদের কাছে এসব অস্ত্র সমর্পণ করা হবে। প্রায় ৭ হাজার বিদ্রোহীর আত্মসমর্পনের জন্য একটি পৃথক শিবির খোলা হবে এবং ওই শিবিরে কোনো বেসামরিক লোক প্রবেশ করতে পারবে না।






মন্তব্য চালু নেই