মেইন ম্যেনু

মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন

৩ শর্তে সরঞ্জাম সরবরাহ করছে ইসি

আগামী ৪ জুন অনুষ্ঠেয় মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে তিন শর্তে নির্বাচনী সরঞ্জাম সরবরাহ করছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে ইসির স্বচ্ছ ব্যালট বাক্স, মার্কিং সিল, ব্রাশ সিল ও অন্যান্য সরঞ্জাম ব্যবহার করা হবে।

ইসি সূত্র জানায়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একটি চিঠির পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন নির্বাচনী সরঞ্জাম সরবারাহ করতে সম্মতি জানায়।

মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারদের চাহিদা অনুযায়ী এ সরঞ্জাম সরবরাহ দিচ্ছে ইসি।

ইতোমধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব রৌশন আরা বেগম ২৯ মে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠিয়েছেন।

ওই নির্দেশনায় বলা হয়েছে, ‘রিটার্নিং অফিসাররা নির্বাচনী সরঞ্জাম বুঝে নেবে এবং ভোটগ্রহণ শেষে তিন দিনের মধ্যে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে জমা দেবে। কোনো মালামালের ক্ষতি হলে মুক্তিযোদ্ধা সংসদ তার ক্ষতিপূরণ বহন করবে।’

এ বিষয়ে ইসির সংশ্লিষ্ঠ শাখার কর্মকর্তারা জানান, এর আগে ইসির নির্বাচনী সরঞ্জাম অন্য কোনো সংস্থাকে ব্যবহার করতে না দিলেও মন্ত্রণালয়ের অনুরোধে সরঞ্জাম সরবারাহ করা হচ্ছে।

ওইদিন সারাদেশে এক যোগে কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, জেলা ও মহানগর কমান্ড এবং উপজেলা কমান্ড কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক/ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট/ উপজেলা নির্বাহী কর্মকর্তা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, গত বছরের ২১ অক্টোবর এ নির্বাচন হওয়ার কথা থাকলেও নির্বাচন স্থগিত করা হয়েছিল। পরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের অনুমোদন প্রদান করেন। পরে গত ১৯ মার্চ তফসিল ঘোষণা করা হয়।






মন্তব্য চালু নেই