মেইন ম্যেনু

৩ কোটি টাকার দস্তানা!

মুষ্টিযুদ্ধের যারা ভক্ত তারা খুব ভালো করেই জানেন মোহাম্মদ আলি ক্লের কথা, যিনি তার ক্রীড়াশৈলী দিয়ে, মানবতাবোধ ও ব্যক্তিত্ব দিয়ে জয় করেছিলেন সারা পৃথিবীর মানুষের হৃদয়। মোহাম্মদ আলির যে কয়টি লড়াই মানুষ মনে রেখেছে, ইতিহাস মনে রেখেছে, তাদের মধ্যে অন্যতমটি হলো, ১৯৭১ সালে জো ফ্রেজিয়ারের সঙ্গে লড়াই, সেটিকে শতাব্দির লড়াই হিসেবে অভিহিত করে থাকে মার্কিনীরা।

খুব স্বাভাবিক, শতাব্দির লড়াইতে মোহাম্মদ আলির বিজয়ী মুষ্টিবদ্ধ হাতে যে দস্তানাটি পরিহিত ছিল, যে কোন মূল্যে কোন ভক্ত সেটিকে করায়ত্ব করতে চাইবে। তবে এর কদরে কতখানি বেপরোয়া হওয়া যায় তার বোধয় সীমারেখা ছিল, সে সীমারেখা অতিক্রম করা হয়ে গেছে। দিন কয়েক আগে দস্তানাজোড়া এক নিলাম অনুষ্ঠানে ৩ লাখ ৮৮ হাজার ৩৭৫ মার্কিন ডলারে বিক্রয় হয়েছে, বাংলাদেশি টাকায় যার মূল্যমান প্রায় ৩ কোটি ১ লাখ ১৮ হাজার ২৪১ টাকা।

মোহাম্মদ আলির যে ভক্ত এটি কিনে নিয়েছেন, নিজের পরিচয় গোপন রেখেছেন তিনি। টেক্সাসিভিত্তিক ঐতিহাসিক বস্তু নিলামে তোলার প্রতিষ্ঠান ‘হেরিটেজ অকশন’ ক্লিভল্যান্ডের ন্যাশনাল স্পোর্টস কালেকটরস কনভেনশনে এ নিলামের আয়োজন করে। হেরিটেজ অকশন এর আগেই মোহাম্মদ আলিকে ঘিরে নিলামে বিক্রয়ের অংকে রেকর্ড গড়েছিল, সেটি আরও বড় রেকর্ড ছিল নিঃসন্দেহে। সেটি ছিল ১৯৬৪ সালে মোহাম্মদ আলি ক্লের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দস্তানাজোড়া এবং বিক্রয় হয়েছিল ৮ লাখ ৩ হাজার ৫০০ মার্কিন ডলারে, টাকায় যার মান দাঁড়ায় ৬ কোটি ৪৮ লাখ ৭০ হাজার ৫৭৫ টাকা প্রায়।






মন্তব্য চালু নেই