মেইন ম্যেনু

২ কোটির বেশি মানুষ সিজোফ্রেনিয়ায় আক্রান্ত

আজ ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। প্রতিবারের মতো এবারো সারাদেশে যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হচ্ছে।
দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মো, আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
‘সিজোফ্রেনিয়া নিয়ে বাঁচতে শিখি’- এ প্রতিপাদ্য নিয়ে এবছর দিবসটি পালিত হচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯২ সাল থেকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হচ্ছে।
বিশ্বে ২ কোটি ১ লাখের বেশি লোক সিজোফ্রেনিয়ায় আক্রান্ত। সিজোফ্রেনিয়া কিংবা অন্য কোন ধরনের মানসিক সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা সাধারণ অবস্থার চেয়ে ১০ থেকে ১৫ বছর আগে মারা যায়।
দিবসটি পালন উপলক্ষে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এ উপলক্ষে জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করেছে। এছাড়াও মানসিক স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট ও পোস্টার প্রকাশ করা হয়েছে।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, মানসিক স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য সবার আগে যারা স্বাস্থ্য সেবা দেন তাদেরকে সচেতন করে তোলা প্রয়োজন।
তিনি জানান, এ উপলক্ষে আগামী ১৪ অক্টোবর জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করছে। ওইদিন সকাল ৮ টায় সচেতনতামূলক ফেস্টুন ও ব্যানারে সজ্জিত একটি শোভাযাত্রা ইনস্টিটিউটের সামনে থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার ইনস্টিটিউট প্রাঙ্গনে এসে মিলিত হবে। সেখানে সকাল ৯টায় একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মনোরোগ বিশেষজ্ঞ ও জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম।
এছাড়াও ওয়েলফেয়ার সোসাইটি ফর মেন্টাল হেলথ এ্যান্ড রিহ্যাবিলিটেশন শুক্রবার সকাল ১০টায় রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী সিজোফ্রেনিয়া একটি মারাত্মক মানসিক সমস্যা। বিশ্বে ২ কোটি ১ লাখের বেশি লোক সিজোফ্রেনিয়ায় আক্রান্ত। সিজোফ্রেনিয়া কিংবা অন্য কোন ধরনের মানসিক সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা সাধারণ অবস্থার চেয়ে ১০ থেকে ১৫ বছর আগে মারা যায়।
এ দিবসকে সামনে রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিদের সহায়তায় মানসিক স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির জন্য কাজ করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে।






মন্তব্য চালু নেই