মেইন ম্যেনু

২০ মে শুরু হচ্ছে ভ‌্যাট মেলা

নতুন মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক) আইন নিয়ে ব্যবসায়ীদের ভীতি দূর করতে আগামী ২০ মে থেকে প্রথমবারের মতো শুরু হচ্ছে ভ‌্যাট মেলা। চলবে ১৫ জুন পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ‌্যা ৬টা পর্যন্ত মেলা চলবে। রমজান মাসে বিকেল ৩টা পর্যন্ত চলবে। এনবিআরের ঊর্ধ্বতন সূত্রে এসব তথ‌্য জানা গেছে।

এনবিআর সূত্রে আরো জানা যায়, প্রত্যেকটি ভ্যাট কমিশনারেটে এ মেলার আয়োজন করা হবে। এ ছাড়া কেন্দ্রীয়ভাবে কাকরাইলের আইডিইবি ভবনে এ মেলার আয়োজন করা হবে। এ সময়ে ব্যবসা প্রতিষ্ঠানে ভ্যাট কর্মকর্তাদের সমন্বয়ে টিম গঠন করা হবে। তারা ভ্যাট আইন এবং অনলাইনে নিবন্ধন সম্পর্কে ব্যবসায়ীদের সচেতন করতে কাজ করবেন।

এনবিআর সূত্র জানায়, ভ‌্যাট মেলায় অনলাইনে নিবন্ধনসহ সব ধরনের সচেতনতামূলক কর্মসূচি নেওয়া হবে। থাকবে তথ‌্য সেবা। দেশের বৃহত্তর স্বার্থে এবং বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ ও সংশ্লিষ্ট বিধিমালার সংস্কারের মাধ্যমে ভ্যাট ব্যবস্থার পদ্ধতিগত সহজীকরণ করা হয়েছে। সে বিষয়গুলো জনগণকে অবহিত করা হবে। এ ছাড়া ব্যবসায়ী, স্টেকহোল্ডার, শিক্ষার্থী ও সাধারণ মানুষের মাঝে সচেতনতা বাড়াতে ভ্যাট এডুকেশন ফোরাম গঠন করা হয়েছে। ইতিমধ্যে রংপুর, দিনাজপুর, রাজশাহী, বগুড়া, টাঙ্গাইল এবং সিলেট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের উদ্বোধন করা হয়েছে। জানা গেছে, নির্ধারতি সময়েই ভ্যাট আইন কার্যকর হবে।

ভ‌্যাট মেলার বিষয়ে অভ‌্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, আয়কর মেলার মতোই প্রথমবারের মতো ভ্যাট নিয়ে মেলার আয়োজন। মেলায় ভ্যাটের খুঁটিনাটি বিষয়সহ করদাতাদের প্রাপ্য সেবা ও আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দিতেই এ মেলার আয়োজন। ভ্যাট মেলায় রাজস্ব বোর্ডের কার্যক্রম, ভ্যাট আহরণের পদ্ধতি, এর ব্যবহার, ইসিআর স্থাপন ও ব্যবহার এবং ভ্যাট আইনের সুবিধাসহ বিভিন্ন বিষয় করদাতাদের সামনে তুলে ধরা হবে। ভ্যাটদাতাদের সংশ্লিষ্ট আইন-কানুনসহ এ বিষয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে স্পষ্ট ধারণা দেওয়া হবে।






মন্তব্য চালু নেই