মেইন ম্যেনু

১ মাস নিখোঁজ থাকার পর ঘরে ফিরেছেন এই পাক ব্লগার

প্রায় ১ মাস নিখোঁজ থাকার পর বাড়ি ফিরেছেন পাকিস্তানি ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট সালমান হায়দার। দেশটিতে সম্প্রতি সালমানসহ ৫ জন উদারপন্থী অ্যাক্টিভিস্ট নিখোঁজ হন। কবি এবং অধ্যাপক সালমামনকে গত ৬ জানুয়ারি ইসলামাবাদে শেষ বারের মতো দেখা গিয়েছিলো। এরপরই নিখোঁজ হন তিনি।

নিখোঁজের ২০ দিনেরও বেশি সময় পরে সালমানের ঘরে ফেরার খবরটি স্বজনরা নিশ্চিত করছেন। তবে তিনি কোথায় ছিলেন কিংবা কে কারা তার নিখোঁজের জন্য দায়ী তার কোনো জবাব পাওয়া যায়নি। এ ঘটনায় পাকিস্তানের গোয়েন্দা সংস্থাকে সন্দেহ করা হলেও তা সরকারীভাবে অস্বীকার করা হয়।

বেলুচিস্তানে পাকিস্তানি সেনাদের গণহত্যা, গুম এবং পাকিস্তানজুড়ে জঙ্গিবাদের মদদ দেয়ার বিরোধীতা করে ব্লগে সোচ্চার থেকেছেন সালমান। এজন্যই তিনি পাকিস্তান সরকারের টার্গেটে পরিণত হয়েছিলেন বলে মনে করেন ব্লগারের সমর্থক গোষ্ঠী।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী সাংবাদিক, মানবাধিকার কর্মী এবং সেনা কর্মকাণ্ডের সমালোচকদের জন্য সবচেয়ে ভয়ঙ্কর স্থান হচ্ছে পাকিস্তান।

বেলুচিস্তানে গণহত্যা এবং সামরিক বাহিনীর সঙ্গে জঙ্গি যোগাযোগ নিয়ে মুখ খুললে কিংবা কলম ধরলে পরিণতি হিসেবে নির্মম নির্যাতন ও খুন-গুম সেখানে নতুন নয়।






মন্তব্য চালু নেই