মেইন ম্যেনু

হাথুরুসিংহেই টাইগারদের নয়া কোচ

অবশেষে শ্রীলঙ্কার সাবেক টেস্ট ক্রিকেটার চন্দিকা হাথুরুসিংহেই হলেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ। সোমবার বিকেলে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ধানমন্ডি তার নিজ কার্যালায়ে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে চন্দিকা হাথুরুসিংহেই নাম ঘোষণা করেন।

এছাড়া কন্ডিশনার কোচ হিসেবে মালিও ভিল্লাভারায়েনকে দুই বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। শ্রীলঙ্কা দলের সাবেক এ উদ্বোধনী ব্যাটসম্যান যে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব নিচ্ছেন তা অনেকটা আগেই প্রকাশ পায়। তবে হাথুরুসিংহে এর মধ্যে স্বদেশের কোচ হতে আগ্রহও দেখিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তিনি কোচিং ক্যারিয়ারের সবচেয়ে বড় দায়িত্ব হিসেবে বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবেই আত্মপ্রকাশ করলেন।

এর আগে দীর্ঘদিনের দল নিউ সাউথ ওয়েলসের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় এবং ছাড়পত্র নিয়ে নেন হাথুরুসিংহে। তখনই এক প্রকার নিশ্চিত হয়ে যায়, বাংলাদেশ দলের পরবর্তী প্রধান কোচ তিনিই হতে যাচ্ছেন। বাকী ছিল কেবল আনুষ্ঠানিকতা। বিসিবি সভাপতির ঘোষণায় সে আনুষ্ঠানিকতাও সম্পন্ন হল।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন,‘চন্দিকা হাথুরুসিংহকেই আমরা জাতীয় দলের প্রধান কোচ হিসাবে নিয়োগ দিয়েছি। আজ (সোমবার) তার সঙ্গে এ চুক্তি নিশ্চিত করেছি। তিনি আগামী দুই বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন। ভারত সিরিজের আগেই অর্থাৎ আগামী ১০ জুন থেকে জাতীয় দলের হয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন তিনি।’

এছাড়াও তিনি বলেন,‘লঙ্কান আর এক সাবেক ক্রিকেটার মালিও ভিল্লাভারায়েনকে জাতীয় দলের কন্ডিশনাল কোচ হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। তিনিও আগামী দুই বছর জাতীয় দলের দায়িত্ব পালন করবেন। মালিও জুনের চার অথবা পাঁচ তারিখেই ঢাকা চলে আসবেন। মালিও ভিল্লাভারায়েন ২০০৮ থেকে ১০ সাল পর্যন্ত শ্রীলঙ্কার ডে: কন্ডিশনারের দায়িত্ব পালন করেছেন। এছাড়া বর্তমানে তিনি শ্রীলঙ্কা দলের কন্ডিশনার কোচ হিসাবে কাজ করছেন।’

এছাড়া জাতীয় দলের ব্যাটিং ও বোলিং কোচ নিয়ে পাপন বলেন,‘আমরা ভারত সিরিজের আগেই জাতীয় দলের বোলিং ও ব্যাটিং কোচ নিয়োগ দেয়ার চেষ্টা করবো। তবে আমরা ভারত সিরিজ নিয়ে চিন্তা করছি না। ২০১৫ সালের আইসিসি বিশ্বকাপের জন্য ভালো ব্যাটিং ও বোলিং কোচ নিয়োগ দেব।’

ভারত সিরিজের জন্য জাতীয় দলের ক্যাম্প কবে শুরু হবে এবং কোচের বেতন কত এমন প্রশ্নে তিনি বলেন,‘আগামী ২৪ অথবা ২৫ তারিখ থেকে জাতীয় দলের ক্যাম্পিং শুরু হবে। কোচ আসার আগেই কয়েক দিনের জন্য আমরা কাউকে নিয়োগ দেব যিনি জাতীয় দলকে ক্যাম্পিং করাবেন। প্রধান কোচের বেতন বলা যাবে না। তবে আগের কোচের চেয়ে কিছু কম অথবা বেশি হবে।’ সম্ভব্য ( প্রায় ২২ হাজার থেকে ২৫ হাজার ডলার হবে)।

৪৫ বছর বয়সী চন্দিকা হাথুরুসিংহে শ্রীলঙ্কার হয়ে ২৬ টেস্টের ৪৪ ইনিংস খেলে ৮ অর্ধশতকসহ ১২৭৪ রান সংগ্রহ করেন। টেস্টে তার সর্বোচ্চ রানের ইনিংস হচ্ছে ৮৩ এবং গড় ২৯.৬২। এছাড়াও মিডিয়াম ফাস্ট বোলিং করে ১৭টি উইকেটও নেন তিনি। অন্যদিকে ৩৫ ওয়ানডে ম্যাচ খেলে ৪টি অর্ধশতক সহযোগে তার সংগ্রহ ৬৬৯ রান যার গড় হচ্ছে ২০.৯০। ওয়ানডে বোলিংয়ে তার শিকার সংখ্যা ১৪টি।






মন্তব্য চালু নেই