মেইন ম্যেনু

স্কাইপিতে বলবেন বাংলা, হয়ে যাবে ইংরেজি

কেমন হবে যদি আপনার কথা অন্য ভাষায় অনুবাদ করে দেয় স্কাইপি। এই সুবিধাটা আপনিও পেতে পারেন। কারণ স্কাইপিতে কথা বলার সঙ্গে সঙ্গেই ভাষান্তরের সুবিধা যোগ করতে যাচ্ছে মাইক্রোসফট করপোরেশন। এ সুবিধাটি যুক্ত হলে ব্যবহারকারীদের আর বিদেশি ভাষার বন্ধুর সঙ্গে যোগাযোগ করতে সমস্যায় পড়তে হবে না। এ প্রান্তের বন্ধু নিজ ভাষায় যা বলবে স্কাইপি ট্রান্সলেটর তা অপর প্রান্তের বন্ধুর ভাষায় অনুবাদ করে দেবে।

অর্থাৎ প্রত্যেকেই মাতৃভাষায় কথা বলতে এবং শুনতেও পারবেন।

বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ায় আয়োজিত এক কনফারেন্সে মাইক্রোসফটের ভাইস প্রেসিডেন্ট গারদিপ পল নতুন এই অ্যাপ্লিকেশনটি প্রদর্শন করেন। এ সময় অ্যাপটি ব্যবহার করে জার্মান থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে জার্মান ভাষার অনুবাদ করা হয়।

এ বছরের শেষের দিকে উইন্ডোজ-৮ এর সঙ্গে এই সুবিধা দেয়া শুরু হবে। স্কাইপি এবং মাইক্রোসফট ট্রান্সলেটর যৌথভাবে এটি নির্মাণে কাজ করছে।

নতুন এই প্রযুক্তিটির সফলতার বিষয়ে বেশ আশাবাদী মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদাল বলেন, ‘ভাষাগত দূরত্ব বিদেশি বন্ধুদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে অনেক বড় বাধা। স্কাইপি ট্রান্সলেটর এ সমস্যা দূর করবে।’

এক যুগেরও বেশি সময় ধরে স্কাইপি মানুষকে যোগাযোগ সুবিধা দিয়ে আসছে। বর্তমানে সারা বিশ্বে স্কাইপি ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি।

স্কাইপি ট্রান্সলেটর সফলভাবে অনুবাদের কাজটি সম্পন্ন করতে সক্ষম হলে পৃথিবীতে যোগাযোগের ক্ষেত্রে ভাষাগত যে সমস্যা আজও আছে, তা অনেকটাই কেটে যাবে, এমনটাই মত প্রযুক্তি বিশেষজ্ঞদের।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই