মেইন ম্যেনু

সালাউদ্দিন কাদের চৌধুরীর নামফলকে যুক্ত হলো ‘যুদ্ধাপরাধী’

যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ড প্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর নাম ফলকে ‘যুদ্ধাপরাধী’ পরিচয় যোগ হয়েছে। মন্ত্রীদের নামের তালিকায় এই পরিচয় লিখেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। অন্য যুদ্ধাপরাধীদের নামের পাশেও এ পরিচয় লেখার আহবান জানিয়েছেন গৃহায়ন মন্ত্রী।

গাড়িতে লাল সবুজের পতাকা উড়িয়ে ত্রিশ বছর আগে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে আসতেন তৎকালীন মন্ত্রী সালাউদ্দিন কাদের চৌধুরী। প্রথা অনুযায়ী মন্ত্রীর কক্ষে বাধাই করা নামের তালিকা থাকে মন্ত্রী, প্রতিমন্ত্রী বা দায়িত্বপ্রাপ্তদের। ত্রিশ বছর ধরেই সেখানে অন্যমন্ত্রী বা প্রতিমন্ত্রীদের সঙ্গে নাম আছে সালাউদ্দিন কাদের চৌধুরীরও।

তবে এখন নামের পাশে যুক্ত হলো ‘যুদ্ধাপরাধী’ শব্দটি। হুসেইন মোহাম্মদ এরশাদের মন্ত্রিসভায় ১৯৮৬ সালের ২৫মে থেকে ৯ জুলাই পর্যন্ত এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন সালাউদ্দিন কাদের চৌধুরী।

সালাউদ্দিন কাদের চৌধুরীর মতো মানবতাবিরোধী অপরাধে দন্ডিত সাবেক অন্য মন্ত্রীদের সরকারি সুযোগ-সুবিধা বাতিল করা হয়েছে।

মুসলীম লীগ, জাতীয় পার্টি, এনডিএ’র পর বিএনপির সঙ্গে ছিলেন সালাউদ্দিন কাদের চৌধুরী। ছিলেন বিএনপি চেয়ারাপর্সনের উপদেষ্টাও। মুক্তিযুদ্ধের সময়ে হত্যা, নির্যাতনসহ বিভিন্ন অপরাধের ৯টি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২০১৫ সালের ২২ নভেম্বর ফাঁসি হয় সালাউদ্দিন কাদের চৌধুরীর।

একই অভিযোগে স্বাধীনতা পরবর্তী সময়ে হওয়া মামলায় পালিয়ে বেড়ালেও পিতা ফজলুল কাদের চৌধুরীর মৃত্যুও হয়েছিলো কারাগারে।






মন্তব্য চালু নেই