মেইন ম্যেনু

সাবধান! এই গাছের মধ্যে লুকিয়ে থাকতে পারে আপনার মৃত্যু! দেখুন ভিডিওতে…

সমুদ্রের তীর ঘেঁষে সারি সারি গাছ। নির্মল প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। কিন্তু এরই মধ্যে লুকিয়ে থাকতে পারে আপনার মৃত্যু।

ক্যারাবিয়ান দ্বীপ, ফ্লোরিডা, বাহামা, মেক্সিকো এবং মধ্য ও দক্ষিণ আমেরিকায় দেখা যায় ম্যানচিনিল নামের একটি গাছ। দ্বীপের সৌন্দর্য বর্ধনে এ গাছের জুড়ি নেই। এমনকি সমুদ্র সৈকতের ক্ষয় রোধ করে বালির স্থিতি ধরে রাখে গাছটি। কিন্তু অনেকেই জানেন না পৃথিবীর সবচেয়ে ভয়ংকর গাছ এটি।

গাছ প্রকৃতি ও মানুষের বন্ধু। কিন্তু এই গাছের ক্ষেত্রে এ কথা বলা যাচ্ছে না। ম্যানচিনিল গাছটি দেখতে অনেকটা আপেল গাছের মতো। আপেল গাছের সঙ্গে সাদৃশ্য থাকায় এ গাছটিকে ‘লিটল আপেল অব ডেথ’ নামেও ডাকা হয়। এছাড়া ‘সৈকতের আপেল’ নামেও এর পরিচিতি রয়েছে।

এ গাছের প্রতিটি অংশ তীব্র বিষ ধারণ করে। গাছটির নিঃসৃত রস যাতে রয়েছে ফোরবল নামক বিষাক্ত পদার্থ। এ ছাড়াও এতে বিভিন্ন ক্ষতিকর পদার্থ রয়েছে যা মানব শরীরের সংস্পর্শে এলে জ্বালাপোড়া হয়। বৃষ্টির সময় এই গাছের নিচে দাঁড়ালে গাছ থেকে বৃষ্টির পানি শরীরে পড়া মাত্রই ফোস্কা পড়ে। এর নিঃসৃত রস এতটাই অ্যাসিটিক যে তা গাড়ির ওপর পড়লে রং মুহূর্তেই জ্বলে যায়।

Manchineel-Tree-2

এ গাছ যদি পোড়ানো হয় তাহলে এর ধোঁয়া চোখে প্রবেশ করলে দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা থাকে। এর ফল আরো বিষাক্ত। খেলে নিশ্চিত মৃত্যু। ফল খেলে পাকস্থলীতে সঙ্গে সঙ্গে প্রদাহ শুরু হয়। এক সময় রক্তক্ষরণ ঘটে এবং শেষ পর্যন্ত ভীষণ শ্বাসকষ্ট শুরু হয়।

এই গাছে ১২ ডিঅক্সি ৫-হাইড্রোক্সিফোরবোল, ৬ গামা ৭-আলফা-অক্সাইড, হিপ্পোম্যানিন্স, ম্যান্সিনেলিন এবং পাতায় স্যাপোজেনিন, ফ্লোর‌্যাসেটোফেনন-২, ৪-ডাই-মিথাইলেথার রয়েছে। এছাড়া ফলে রয়েছে ফাইসোসটিগমাইন।

ক্যারিবীয় দ্বীপে এর রস বিষ হিসেবে ব্যবহার করা হয়। এ ছাড়া তারা বন্দি শত্রুকে এই গাছের সঙ্গে বেঁধে রাখে যাতে তারা ধীরে ধীরে যন্ত্রণাদায়ক মৃত্যুর দিকে এগিয়ে যায়।

এ গাছটির নাম গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও রয়েছে। নিচে ভিডিওটিতে গাছটি সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে।

ভিডিও….






মন্তব্য চালু নেই