মেইন ম্যেনু

সাদা পোশাকের অভিযান আর নয়

থানা থেকে সাদা পোশাকের কোনো সিভিল টিম এখন থেকে আর কাজ করবে না বলে জানিয়েছে পুলিশ। সাদা পোশাকের পুলিশের সুযোগ নিয়ে অপরাধীদের একটি চক্র গুম-অপহরণে জড়িয়ে যাচ্ছে বলে তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের এক প্রতিবেদনে জানােনো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পুলিশের কার্যক্রম পরিচালনার বিধান-পিআরবি (পুলিশ রেগুলেশন্স অব বেঙ্গল) এবং জনবলের সাংগঠনিক কাঠামো-অর্গানোগ্রামে ‘সিভিল টিম’ বলে কিছু নেই। তারপরও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) তাদের বিশ্বস্ত এসআই ও এএসআইদের নিয়ে সিভিল টিম গঠন করেছিলেন। কিন্তু গুম, অপহরণ, আটক বাণিজ্যসহ নানা অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে পুলিশ নতুন করে সিদ্ধান্ত নিয়েছে সাদা পোশাকের পুলিশের অভিযান আর নয়। তবে প্রয়োজনে অভিযান চালানোর সময় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পুলিশ সদস্যরা সাদা পোশাকে অভিযানে যেতে পারবে।

গতকাল পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দিনব্যাপী ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) অপরাধ পর্যালোচনা সভায় পুলিশের মহাপরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার বলেন, সারা দেশের কোনো থানায় সিভিল টিম থাকবে না। তবে প্রয়োজন অনুযায়ী সাদা পোশাকে অভিযান চালানো যাবে। তিনি সহিংস ঘটনার জন্য দায়ী জামায়াত-শিবির ও হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের নামে করা মামলাগুলো দ্রুত তদন্ত শেষ করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়ারও নির্দেশ দেন।

পুলিশপ্রধান বলেন, অপরাধী অপরাধীই, কেউ আইনের উর্ধ্বে নয়। নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও সুষ্ঠু রাখতে হবে। জঙ্গিবাদ, চাঁদাবাজি, নারী ও শিশু পাচার, খুন, ছিনতাই, অপহরণ এ ধরনের অপরাধ সম্পর্কে সতর্ক ও সজাগ থাকতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।






মন্তব্য চালু নেই