মেইন ম্যেনু

সাতক্ষীরার খবর (২৪/৮/১৪)

## সাতক্ষীরার বৃক্ষ মেলার ‘উজ্জ্বল নার্সারী’তে প্রকৃতি প্রেমীদের ভীড়:
জেলা প্রতিনিধি ॥ প্রকৃতির চির সবুজ তারুণ্য আর তার বিশালতা কার না ভাল লাগে। বসত-বাড়ির আঙিনা জুড়ে ফুলের বাগান, তাতে নানা রঙ-বেরঙের ফুলের হিল্লোল আমাদের অবসন্ন মন ক্লান্ত দেহকে নিয়ে যেতে পারে প্রফুল্লতার সাগরে অবগাহন করাতে। এখনই গাছ লাগানোর মৌসুম। সাতক্ষীরায় চলছে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা ২০১৪। সময়-সুযোগ পেলে পরিবারের সবাইকে নিয়ে ঘুরে আসতে পারেন সবুজের রাজ্যে। সবুজ ও প্রকৃতিপ্রেমীদের মনে একটু সবুজের স্পর্শ, পরিবেশ ও প্রকৃতির অবদান এবং আবেদন তুলে ধরতে সাতক্ষীরায় গত ২২ই আগস্ট ২০১৪ থেকে শুরু হয়েছে বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষমেলা। সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে সপ্তাহ ব্যাপী এ বৃক্ষ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক নাজমুল আহসান। মেলা ঘুরলে চোখে পড়বে দেশি বিদেশী হাইব্রীড ভারতীয় কমলা, চায়না কমলা, স্টোবেরী লিচু, বেদানাম ডালিম, বারুই পুরি পিয়ারা, আমড়া, জলপাই, কদবেল সহ বিভিন্ন রং বে রংঙের নানা জাতের ফুল ও ফলের গাছ পাওয়া যাচ্ছে উজ্জ্বল নার্সারীতে। এছাড়া ঔষধি গাছ-গাছালির রয়েছে বিশাল সমাহার। মেলায় ফল-ফুলের পাশাপাশি পাবেন নানা ধরনের টব ও শো পিস। মেলায় আশা দর্শণার্থীদের গাছের পরিচর্যার নানারকম পরামর্শ ও দিকনির্দেশনা দিচ্ছেন উজ্জ্বল নার্সারীর মালিক মোঃ রবিউল ইসলাম উজ্জ্বল। তিনি বলেন, “শুধু গাছ রোপন করলেই চলবে না প্রয়োজন নিয়মিত গাছের পরিচর্যা। নির্দিষ্ট দূরত্বে গাছ রোপণ করতে হবে। কোন গাছের পাতায় পোকা ধরলে কীটনাশক ব্যবহার করতে হবে। ৭/৮ দিন পর পর গাছের গোড়ার মাটি উল্টে-পাল্টে দিন। মাসে একবার গাছের গোড়ায় গুঁটি ইউরিয়া দিন। কম বয়সী গাছে ফল আসা ক্ষতিকর তাই মুকুল দেখলেই ভেঙে দিতে হবে। গাছের গোড়ায় চায়ের পাতা দিলে সারের কাজ করবে। কোন গাছে বা ফুলে পচন দেখা দিলে তা সরিয়ে ফেলতে হবে। কোন গাছে ছত্রাক দেখা দিলে ছত্রাকনাশক ওষুধ কিনে ব্যবহার করতে হবে এবং খেয়াল রাখতে হবে শিশুরা যেন সেখানে না যায়। সম্ভব হলে প্রতি ছয় মাস অন্তর অন্তর গাছের মাটি পরিবর্তন করতে হবে।”

## সাতক্ষীরায় ব্রেকিং দ্য সাইলেন্সের আয়োজনে দিন ব্যাপি শিশু মেলা অনুষ্ঠিত:
জেলা প্রতিনিধি॥ বে-সরাকারি উন্নয়ন সংস্থা ব্রেকিং দ্য সাইলেন্সের উদ্যোগে সাতক্ষীরা সদর উপজেলার বাবুলিয়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে শনিবার দিন ব্যাপি এক শিশু মেলার আয়োজন করা হয়। উক্ত শিশু মেলার শুভ উদ্ধোধন করেন জেলা প্রশাসক জনাব নাজমুল আহসান। এ সময় আরো উপস্তিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আসিফ ইকবাল, বেকিং দ্য সাইলেন্সের নির্বাহী পরিচালক রোকসানা সুলতানা, আগরদাড়ি ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান, বাবুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম কুদ্দুস, মনিরুজ্জামান টিটু প্রমুখ। এ সময় বক্তারা বলেন, প্রতিটি স্কুলে শিশুদের পড়াশুনার পাশাপাশি মেধা বিকাশে খেলা ধুলা ও চিত্ত বিনোদনের ব্যাবস্তা রাখতে হবে। শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। তাই শিশু শুরক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। উদ্বোধন শেষে অতিথীরা মেলার স্টল সমুহ পরিদর্শন করেন। দিনব্যাপি এ মেলায় ২০ স্টলে শিশু শুরক্ষায় কর্মরত বিভিন্ন সংস্থা তাদের সেবা সমুহ প্রর্দশন করেছে। এছাড়া বাউলগান, নৃত্য, নাটক পরিবেশিত হয়।

## সাতক্ষীরায় মটরসাইকেলের ধাক্কায় নিহত ১:
জেলা প্রতিনিধি॥ সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কে মোটরসাইকেলের ধাক্কায় কুলসুম বেগম (৬০) নামে এক মহিলা নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন মোটরসাইকেল চালক আব্দুল মজিদ। স্থানীয়রা জানান, উপজেলার হিজলার মোড়ে শনিবার সকাল সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমদাদুল হক এ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সাতক্ষীরা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। নিহত কুলসুম উপজেলার হিজলা গ্রামের বাঙাল চৌকিদারের স্ত্রী।

## সাতক্ষীরায় ডাকাত সর্দার আবু দাউদকে কুপিয়ে হত্যা:
জেলা প্রতিনিধি॥ সাতক্ষীরায় একাধিক হত্যা মামলার আসামি ডাকাত সর্দার আবু দাউদকে (৫৫) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত ১০টার দিকে এ হত্যার ঘটনা ঘটে। নিহত আবু দাউদ সাতক্ষীরা সদর উপজেলার পার মাছখোলা গ্রামের সোলায়মান গাজীর ছেলে। স্থানীয়রা জানান, দাউদ পার মাছখোলা এলাকার একটি চিংড়ি ঘেরে রাত্রিযাপন করতেন। নিজ বাড়ি থেকে সেখানে যাওয়ার পথে শুক্রবার রাত ১০টার দিকে দুর্বৃত্তরা তাকে কুপিয়ে রাস্তার উপর ফেলে রাখে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধিন অবস্থায় রাত সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। সাতক্ষীরা সদর হাসপাতালের মেডিকেল অফিসার পরিমল কুমার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কে বা কারা তাকে কুপিয় হত্যা করেছে সে বিষয়টি পুলিশ এখনও নিশ্চিত হতে পারেনি। তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা রয়েছে বলে জানান (ওসি)।

## সাতক্ষীরায় অভিনব কায়দায় পরিবারের সদস্যদের অজ্ঞান করে নগদ টাকা, স্বার্ণালংকার লুট:
জেলা প্রতিনিধি॥ অভিনব কায়দায় চেতনা নাশক ঔষধের মাধ্যমে একটি পরিবারের ৪ জন সদস্যকে অজ্ঞান করে নগদ টাকা ও স্বার্ণালংকার নিয়ে চম্পট দিয়েছে এ প্রতারক চক্রটি। ঘটনাটি ঘটেছে গত বৃষ্পতিবার সাতক্ষীরা সদর উপজেলার মোথরাপুর এলাকায়। এ ঘটনায় সর্বস্ব লুট করেছে প্রতারক চক্রটি। সূত্র মতে, বৃহষ্পতিবার বিকালে আকষ্মিকভাবে সাতক্ষীরা সদর উপজেলার মোথরাপুর এলাকার লিয়াকাত আলীর বাড়ির সামনে ইঞ্জিন চালিত ভ্যান থেকে নেমে স্বামী-স্ত্রীর পরিচয়ে ভদ্র বেশ ধারণ করে লিয়াকাত আলীর বাড়ির সামনে গিয়ে তার স্ত্রীর সাথে বলেন আমার স্ত্রীর শরীর খারাপ আপনার বাড়িতে একটু বসতে দেবেন এক পর্যায়ে ভদ্রবেশী প্রতারকদের ভদ্র কথার জালে পড়ে যান তার পরিবার। এক পর্যায়ে কোথায় যাবেন এমন কথা শুনতেই প্রতারক রা বলেন আমার ছেলে সেনাবাহীনিতে চাকুরী করে তার বিয়ের জন্য মেয়ে দেখতে গিয়েছিলাম। পরবর্তীতে লিয়াকাত আলীর স্ত্রী পারভিন বেগম তার বড় বোনের মেয়ের জন্য তাদের সাথে আলাপ করেন এক পর্যায়ে মেয়ে দেখতে যাওয়ার দিন নির্ধারিত হওয়ায় প্রতারক চক্রকে রাতে তাদের বাড়িতে থাকতে দেয়। রাত কাটানোর এ সুযোগে অভিনব কায়দায় চেতনা নাশক ঔষধের মাধ্যমে পরিবারের ৪ জন সদস্যকে অঙ্গান করে নগদ ১৫ হাজার টাকা ও স্বাার্ণালংকার নিয়ে রাতের আধারেই পালিয়ে যায় প্রতারক চক্র। এ ঘটনায় পরিবারটির ৪ জন সদস্য সদরের মোথরাপুর এলাকার মৃত আহম্মাদ আলীর পুত্র লিয়াকাত আলী, তার স্ত্রী পারভিন বেগম, পুত্র ইমন, কন্যা লিমা সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এ ব্যাপারে পুলিশ প্রশাসনের আশু হস্থক্ষেপ কামনা করেছে ভূক্তভোগী পরিবারটি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই