মেইন ম্যেনু

সাংবাদিক-চিকিৎসক সংঘর্ষে কিছু করার নেই : তথ্যমন্ত্রী

সম্প্রতি সাংবাদিক-চিকিৎসকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় কিছুই করার নেই বলে জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইউনেস্কো বাংলাদেশ, বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট এবং জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন আয়োজিত ‘ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ডস-২০১৪’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা ডাক্তারদের বিরুদ্ধে সত্য-মিথ্যা রিপোর্ট করছেন। আর তারা আপনাদের ওপর ক্ষেপেছে। এসব বিষয়ে কেউই আমার কাছে কোনো অভিযোগ দেয়নি। তাহলে আমি কীভাবে ব্যবস্থা নেব।’

মন্ত্রী বলেন, ‘গণতন্ত্রকে রক্ষার জন্য সাংবাদিকদের সাহসী ভূমিকা পালন করতে হবে। সাংবাদিকরা মন্ত্রী-এমপিদের প্রশ্ন করতে ভয় পায় কিন্তু তাদেরকে সত্য উদঘাটনের জন্য প্রশ্ন করার যোগ্যতা অর্জন করতে হবে। মুখ বা দল দেখে সাংবাদিকতা করা যাবে না। জাতির স্বার্থে একত্রিত হয়ে সাংবাদিকতা করতে হবে।’

এ সময় রাজনীতিবিদরা টেন্ডারবাজি, দুর্নীতি, সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত হয়েছে বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

সাগর-রুনি হত্যার বিচার কোন প্যারায় আছে জানতে চাইলে তিনি বলেন, ‘তদন্ত চলছে, হত্যাকাণ্ডের বিচার করা হবে।’

আলোচনা শেষে এ বছর ২০১৩ সালের সংবাদপত্রে প্রকাশিত ও টেলিভিশনে প্রচারিত শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদন এবং ছবির জন্য পুরস্কার দেয়া হয়।

টেলিভিশনে ‘কিটনাশকের প্রভাব’ সিরিজ রিপোর্টের জন্য পুরস্কার পেলেন, এনটিভির সিনিয়র করেসপন্ডেন্ট আশিকুর রহমান চৌধুরী। ‘ঢাকা লন্ড্রি সার্ভিস’ সিরিজ রিপোর্টের জন্য বিশেষ পুরস্কার পেলেন এটিএন নিউজের চিপ রিপোর্টার মাশহুদুল হক এবং ক্যামেরা পার্সন গিয়াস উদ্দিন মামুন।

শাপলা চত্বরে অভিযানের ধারাবাহিক প্রতিবেদনের জন্য যৌথভাবে কালের কণ্ঠের হায়দার আলী ও মোহাম্মদ জয়নাল আবেদিন। বিশেষ পুরস্কার হিসেবে কালের কণ্ঠের ৫ স্কুলের শিবিরের থাবার জন্য অভিজিৎ ভট্টাচার্যকে ক্রেস্ট ও সম্মাননা দেয়া হয়।

রানা প্লাজায় ‘হাজারো মানুষ’ শিরোনাম ছবির জন্য সমকালের সিনিয়র ফটোসাংবাদিক কাজল হাজরা, ডেথ অফ এ ড্রিম শিরোনামের ছবির জন্য ডেইলি স্টারের স্টাফ ফটোগ্রাফার রাশেদ সুমনকে ক্রেস্ট ও সম্মাননা দেয়া হয়।

ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গোলাম রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- ইউনেস্কো বাংলাদেশের প্রোগ্রাম অফিসার নাইমা নারগিস, অনুষ্ঠানটি পরিচালনা করেন ইনডিপেন্ডেন্ট টিভির বার্তা সম্পাদক জাহিদ হোসেন।






মন্তব্য চালু নেই