মেইন ম্যেনু

সাংগঠনকি রেড অ্যালার্ট কার্যকর করতে বিএনপির ১০ পরামর্শ

খুন-গুমরে বরিুদ্ধে বএিনপি চয়োরপারসন বগেম খালদো জয়িার সাংগঠনকি রডে অ্যার্লাট র্কাযকর করার জন্য সারা দশেে বএিনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনরে নতো-র্কমীদরে ১০টি নর্দিশেনা দয়িছেে দলট।ি

বএিনপরি ভারপ্রাপ্ত মহাসচবি মর্জিা ফখরুল ইসলাম আলমগীর ওই ১০টি নর্দিশেনা মনেে চলার পাশাপাশি র্সবােচ্চ সর্তক থাকারও আহ্বান জানান।

বএিনপি চয়োরপারসনরে গুলশানরে রাজনতৈকি র্কাযালয়ে শুক্রবার বকিলে ৪টায় এক সংবাদ সম্মলেনে তনিি এসব পরার্মশ দনে। পরার্মশগুলো হলো :

এক. প্রত্যকে এলাকায় লফিলটে, পোস্টার সভা, মতবনিমিয়সহ বভিন্নি পন্থায় হত্যা, গুম সর্ম্পকে জনগণকে সচতেন করে এর বরিুদ্ধে প্রতরিোধ গড়ে তুলুন।

দুই. চলাফরোয় সর্তক থাকুন। একা চলাচল ও নর্জিন অনরিাপদ এলাকা এড়য়িে চলুন।

তনি. নতো-র্কমীরা সকলে মলিে সাধারণ মানুষরে নরিাপত্তার দকিে খয়োল রাখুন। যথাসম্ভব পারস্পরকি যোগাযোগ রক্ষা করে চলুন।

চার. স্থানীয় আইনশৃঙ্খলা বাহনিী, সাংবাদকি, মানবাধকিার সংস্থার ফোন নম্বর সংগ্রহে রাখুন। কোনো ঘটনা ঘটলে দ্রুত তাদরে জানান। দলরে নতো-র্কমীদরেও এসএমএসরে মাধ্যমে জানয়িে দনি।

পাঁচ. বএিনপরি সদর দফতররে সঙ্গে যোগাযোগ রাখুন। প্রত্যকেটি ঘটনা কন্দ্রেকে জানান।

ছয়. কোথাও অপহরণরে উদ্যোগরে সংবাদ পলেে যত বশেসিংখ্যক লোক মলিে দ্রুত সখোনে উপস্থতি হোন। মলিতিভাবে প্রতরিোধরে চষ্টো করুন।

সাত. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহনিীর পরচিয়ে কাউকে আটক করে নয়িে যাবার চষ্টো হলে তাদরে পরচিয় সর্ম্পকে এবং আটক ব্যক্তকিে কোথায় নওেয়া হচ্ছ,ে সে সর্ম্পকে নশ্চিতি হোন।

আট. আটক ব্যক্তকিে যখোনে নওেয়া হচ্ছে সখোনে সদলবলে গয়িে দায়ত্বিশীলদরে সঙ্গে কথা বলুন এবং কী অভযিোগে এবং কোন মামলায় গ্রফেতার করা হয়ছেে তা জানার চষ্টো করুন। কবে তাকে আদালতে সোর্পদ করা হব,ে তা-ও জনেে ননি। পারলে সাংবাদকি ও গণ্যমান্য ব্যক্তদিরে সঙ্গে ননি।

নয়. আইনশৃঙ্খলা বাহনিীর ভুয়া পরচিয় দলিে তাদরে প্রতরিোধ করুন। পুলশিে খবর দয়িে তাদরে পুলশিরে হাতে তুলে দনি।

দশ. ভকিটমি পরবিাররে পাশে দাঁড়ান। তাদরে ববিরণ সংবাদমাধ্যমে তুলে ধরুন। গুম, অপহরণ, খুনরে বরিুদ্ধে প্রতবিাদ র্কমসূচি স্থানীয় ভত্তিতিে গ্রহণ ও পালন করুন। অন্যান্য রাজনতৈকি দল ও সামাজকি সংগঠনকে এই প্রতবিাদ আন্দোলনে সম্পৃক্ত করুন।

বৃহস্পতবিার রাজধানীর সোহরাওর্য়াদী উদ্যানে শ্রমকি দলরে গণজমায়তেে খালদো জয়িা খুন-গুমরে বরিুদ্ধে প্রতরিোধ গড়ে তুলতে ১৯ দলরে নতো-র্কমীদরে প্রতি সাংগঠনকি রডে অ্যার্লাট জারি করনে।

মর্জিা আলমগীর বএিনপরি চয়োরপারসনরে ঘোষতি সাংগঠনকি রডে অ্যার্লাটকে অত্যন্ত সময়োপযোগী হসিকেে আখ্যা দয়িে বলনে, দশেে অব্যাহত খুন-গুমরে ঘটনায় বএিনপি নীরব র্দশক হয়ে বসে থাকতে পারে না। সজেন্য দশেরে দলরে নতো-র্কমীসহ সব নাগরকিরে নরিাপত্তায় ১০টি পরার্মশ তুলে ধরনে তনি।ি

নরিাপত্তার জন্য দলীয় এ র্সবােচ্চ সর্তকাবস্থার পাশাপাশি সমগ্র দশেবাসীর সক্রয়ি সহযোগতিা চান মর্জিা আলমগীর। একই সঙ্গে নরিাপদ, সভ্য, গণতান্ত্রকি সমাজরে জন্য হত্যা-গুমরে বরিুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান তনি।ি

বএিনপরি ভারপ্রাপ্ত মহাসচবি বলনে, জনগণরে জানমাল, ইজ্জত-আব্রুর নরিাপত্তা বধিান করা সরকাররে প্রধান র্কতব্য। সইে জননরিাপত্তাই যখন ভঙেে পড়,ে তখন দশেে কোনো সরকার আছে বলে মনে করার কোনো কারণ নইে।

তনিি বলনে, সরকার ‘আইনশৃঙ্খলা সর্ম্পূণ স্বাভাবকি’ বলে দাবি করে নাগরকিদরে নরিাপত্তা ও আতঙ্ক নয়িে চরম পরহিাস করে চলছে।ে দায়ত্বিশীল কউে কউে বরিোধী দলকে দায়ী করে চরম দায়ত্বিজ্ঞানহীনতার পরচিয় দচ্ছিনে।

সংবাদ সম্মলেনে উপস্থতি ছলিনে বএিনপরি স্থায়ী কমটিরি সদস্য, ড. আর এ গন,ি ব্যারস্টিার জমরি উদ্দনি সরকার, এম কে আনোয়ার, বগেম সারোয়ারি রহমান, ড. আব্দুল মঈন খান, মর্জিা আব্বাস, ভাইস চয়োরম্যান আব্দুল্লাহ আল নোমান, সাদকে হোসনে খোকা, হাফজি উদ্দনি আহমদে, বগেম সলেমিা রহমান, চয়োরপারসনরে উপদষ্টো শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচবি মজিানুর রহমান মনিু, ব্যারস্টিার মাহবুব উদ্দনি খোকন প্রমুখ।






মন্তব্য চালু নেই