মেইন ম্যেনু

সমৃদ্ধশালী দেশ ভারত নিয়ে চীন-জাপান যুদ্ধ

এশিয়াতে চীন ও জাপান উভয়ই সমৃদ্ধশালী দেশ। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি দেশ দু’টিতে প্রচুর পরিমাণে প্রযুক্তিগত উন্নয়ন হয়েছে। সব মিলিয়ে দেখা যায়, চীন ও জাপান সবসময় একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করে চলে। এবারও তাদের মধ্যে একটি বিষয় নিয়ে এমন প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে।

সম্প্রতি ভারত সরকার দেশটিতে দিল্লি-আগ্রা, দিল্লি-চন্ডিগড়, মাইশোর-ব্যাঙ্গালোর, মুম্বাই-গোয়া এবং হায়দ্রাবাদ-সিকান্দারবাদ রুটে বুলেট ট্রেন যোগাযোগ স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছে।

এ কাজটি পাওয়ার জন্য এরই মধ্যে প্রতিযোগিতা শুরু হয়েছে। জাপান এখানে তাদের দেশের উন্নতমানের বুলেট ট্রেন ‘শিনকানসেন’ নেটওয়ার্ক তৈরি করতে চায়। তারা এটির প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ের কাজও শেষ করেছে। আগামী ১ সেপ্টেম্বর জাপানে দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে এ বিষয়ে আরও বিস্তারিত আলোচনা হবে।

চীনও ভারতের কাছে একেবারে কম দামে এ ট্রেন নেটওয়ার্কের কাজ নিতে আগ্রহী। আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি ভারত সফর করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ সফরে তিনি ভারত সরকারের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন।

ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, সরকার প্রতিটি ট্রেনের জন্য ৬০ হাজার কোটি রুপি বরাদ্দ রেখেছে। চীন যে ট্রেন ভারতকে দিতে চাইছে তার দুর্ঘটনার রেকর্ড রয়েছে। তবে জাপানের ট্রেনের দাম বেশি হলেও তার এমন রেকর্ড নেই।






মন্তব্য চালু নেই