মেইন ম্যেনু

সন্তান জন্মদানের ক্ষমতা ৭০ভাগ বাড়ায় টমেটো

টমেটোর গাড় লাল রঙ পুরুষের দেহে সন্তান জন্মদানের ক্ষমতা বাড়ায়। টমেটো খেলে পুরুষের শুক্রানুর পরিমাণ ৭০ শতাংশ পর্যন্ত বাড়ে বলে সম্প্রতি ব্রিটেনের ইনফাটিলিটি নেটওয়াকের করা এক গবেষণায় এমনটি জানানো হয়।
গবেষনা প্রতিবেদনে জানানো হয়, টমেটোতে বিদ্যমান লাইকোপেন (ষুপড়ঢ়বহব) পুরুষের দেহে শুক্রানুর পরিমাণ ৭০ শতাংশ পর্যন্ত বাড়ায়।
এই গবেষণাটি ব্রিটেনের প্রতি ছয়জনের একজন নিঃসন্তান দম্পতির মনে নতুন করে আশা জাগিয়েছে।
এই গবেষণার সঙ্গে যুক্ত একটি দল সন্তানধারণে অক্ষম পুরুষদের ওপর একবছর মেয়াদি একটি পরীক্ষা চালাবে। এতে যেসব পুরুষদের শুক্রানু দুর্বল তাদের দৈনিক উচ্চমাত্রায় লাইকোপেন সেবন করানো হবে। আশা করা হচ্ছে এতে করে তাদের সন্তান জন্মদানের ক্ষমতা বাড়বে।
ইনফাটিলিটি নেটওয়ার্কের মুখপাত্র কারেন ভেনেসেস বলেন, ‘এই গবেষনা প্রতিবেদনে আমরা সত্যিই আশাবাদী। এখনো বিশ্বজুড়ে সন্তান না হওয়ার নারীদের দায়ি করা হয়। অবশ্যই সন্তান জন্মদানের নারীরা গুরুত্বপূর্ণ একটা অংশ। তবে অপর আরেকটি অংশ অর্থাৎ পুরুষের শুক্রানুতেও সমস্যা থাকতে পারে। এমনকি সন্তান জন্ম না হওয়ার কারণ সন্ধানে দেখা যায়, পুরুষদের শুক্রানুর সমস্যাও এজন্যে দায়ী।’
সারাবিশ্বেও বিভিন্ন স্থানে প্রায় ১২টি দলে ভাগ হয়ে এই গবেষণাটি চালানো হয়। গবেষণা প্রতিবেদনটি ওহিওর ক্লেভল্যান্ড ক্লিনিক প্রকাশ করেছে।
প্রত্যেকটি গবেষণাতেই দেখা যায়, লাইকোপের শুক্রানুর পরিমাণ বাড়ায় এবং এর গতি দ্রুত করে। এছাড়া অপ্রয়োজনীয় এবং দুর্বল শুক্রানুর পরিমাণও কমাতে সাহায্য করে।
অপর এক গবেষনায় দেখা যায়, টমেটোতে বিদ্যমান উপাদান প্রস্টেটের যেকোনো রোগ প্রতিহত করে। প্রস্টেট গ্রন্থি মূলত শুক্রানুর উৎপাদন ঘটায়। এমনকি লাইকোপেন প্রস্টেট গ্রন্থিও ক্যান্সারের ঝুঁকিও কমায়।






মন্তব্য চালু নেই