মেইন ম্যেনু

শুক্রবার ঢাকা আসছেন ভারতের সেনাপ্রধান


সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে ঢাকা আসছেন ভারতের সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপীন রাওয়াত। শুক্রবার (৩১ মার্চ) তিনদিনের সফরে ঢাকায় পৌঁছাবেন তিনি। এক বিবৃতিতে ভারতীয় দূতাবাস এ তথ্য জানিয়েছে।

এর আগে বাংলাদেশের সেনাপ্রধান ২০১৫ সালের সেপ্টেম্বরে এবং বিমান ও নৌবাহিনী প্রধান ২০১৬ সালে ভারত সফর করেন। ভারতীয় বিমান ও নৌবাহিনী প্রধানরাও ২০১৬ সালে বাংলাদেশ সফর করেছেন।

গত ১ জানুয়ারি সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্বের ওপর ভিত্তি করে ভারতীয় সেনাপ্রধান তার আন্তর্জাতিক সফরের মধ্যে প্রথমে বাংলাদেশ সফর বেছে নিয়েছেন। তিনি নেপালও সফর করবেন, যেখানে সুদীর্ঘ প্রথা অনুযায়ী নেপালের রাষ্ট্রপতি তাকে ‘জেনারেল অফ নেপাল আর্মি’ খেতাবে ভূষিত করবেন।

সেনাপ্রধানের সফরসঙ্গী হিসেবে তার স্ত্রী শ্রীমতী মধুলিকা রাওয়াত এবং চার সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল থাকবেন। প্রতিনিধি দলটি বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সফরকালে মিরপুরে ন্যাশনাল ডিফেন্স কলেজে শিক্ষার্থী সেনা কর্মকর্তাদের এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন জেনারেল রাওয়াত। সেখানে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার ঐতিহাসিক মুহূর্তগুলো শেয়ার করবেন।

উল্লেখ্য, তার ব্যাটালিয়ন৫/১১ জিআর বাংলাদেশের উত্তরাঞ্চলে যুদ্ধ করেছে। বাংলাদেশ সফরকালে সেসব যুদ্ধ ক্ষেত্রের কিছু এলাকা পরিদর্শন করবেন তিনি। তিনি পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, সুলাকান্দি মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধ করেন।






মন্তব্য চালু নেই