মেইন ম্যেনু

শিশুদের ইসলামী নাম নিষিদ্ধ করেছে চীন

শিশুর নাম রাখা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ের মুসলিমরা। ওই অঞ্চলে সদ্যোজাতদের ইসলামী নাম রাখায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ‘ভুল নাম’ রাখলে শিশুকে শিক্ষা ও অন্যান্য সরকারি সুবিধা দেয়া হবে না বলেও হুশিয়ারি দেয়া হয়েছে।

দ্য গার্ডিয়ান জানায়, চীনের জিনজিয়াং প্রদেশের কর্মকর্তারা নিষিদ্ধ নামের একটি তালিকা প্রকাশ করেছে। এতে ইসলাম, কোরআন, সাদ্দাম, মক্কা- এ ধরনের নাম এবং দেশটির কমিউনিস্ট সরকারের নীতির বিরুদ্ধে যেতে পারে এমন নামও অন্তর্ভুক্ত করা হয়েছে। চীনের মোট এক কোটি ৩০ লাখ মুসলিমের মধ্যে অর্ধেকই বাস করে এই প্রদেশে।

সরকারি এক নির্দেশনায় বলা হয়েছে, শিশুদের নিষিদ্ধ নাম রাখলে বাড়ির নিবন্ধনও দেয়া হবে না। যে কোনো সামাজিক সেবা, স্বাস্থ্যসেবা এবং শিক্ষা অধিকার পাওয়ার জন্য এই নিবন্ধনটি অপরিহার্য। তবে নিষিদ্ধ নামের পুরো তালিকাটি এখনও প্রকাশ করা হয়নি। আরও কোন কোন ধরনের নাম নিষিদ্ধ করা হবে, তা এখনও স্পষ্ট নয়।

অনেক দিন ধরেই বিভিন্ন সহিংসতার জন্য ধর্মীয় চরমপন্থীদের অভিযুক্ত করে আসছে চীন। এই অজুহাতে জিনজিয়াংয়ে সিরিজ অভিযানও চালানো হচ্ছে। এই প্রদেশেই বাস করে দেশটির সবচেয়ে সামরিক নির্যাতনের শিকার উইঘুর মুসলিম সম্প্রদায়।

মানবাধিকার সংস্থাগুলোর অভিযোগ, সেখানে ধর্ম এবং মতপ্রকাশের স্বাধীনতার ওপর মারাত্মক নিষেধাজ্ঞা দিয়ে রাখা হয়েছে। বিভিন্ন সহিংস হামলাকেও স্থানীয় পর্যায়ের বিচ্ছিন্ন হামলা বলে মনে করে তারা।






মন্তব্য চালু নেই