মেইন ম্যেনু

শরিফের কাছে সন্ত্রাস, পাকিস্তানে মুম্বই হানা মামলার বিচারে দেরির প্রসঙ্গ তুললেন মোদি

দিলীপ মজুমদার (কলকাতা): প্রত্যাশা মতোই নওয়াজ শরিফের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসে সন্ত্রাস ও পাকিস্তানে ২৬/১১র মুম্বই জঙ্গি হানা মামলার বিচারে বিলম্বের প্রসঙ্গ তুললেন নরেন্দ্র মোদি।সূত্রের খবর, প্রথম পাক প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে সন্ত্রাসের ইস্যু তোলার সুযোগ হাতছাড়া করতে চাননি মোদি।পাকিস্তানের মাটিতে বসে পরিকল্পনা করে ভারতে সন্ত্রাসবাদী হামলায় নয়াদিল্লির উদ্বেগের কথা তিনি শরিফকে বলেছেন পাশাপাশি মুম্বই হানার নায়ক আজমল কসাবের পরিচালনাকারীদের পাকিস্তানে যে বিচার চলছে, তাতে দীর্ঘসূত্রিতার প্রসঙ্গও তুলেছেন প্রধানমন্ত্রী মোদি।তবে শরিফ উত্তরে কী বলেছেন, জানা যায়নি।

এদিন হায়দরাবাদ হাউসে বৈঠক করেন মোদি ও শরিফ। দুই নেতার মধ্যে জঙ্গি দমন, বাণিজ্যিক সম্পর্ক এবং দুদেশের মধ্যে আস্থাবর্ধক ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। তবে এবিষয়ে বিস্তারিত জানা যায়নি। পরে শরিফ আলোচনার বিষয়বস্তু সম্পর্কে সাংবাদিকদের জানাবেন বলে জানা গিয়েছে।

এদিন দায়িত্বভার গ্রহণের পর মোদি সার্কভুক্ত দেশগুলির নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন।এরই অঙ্গ হিসেবে তিনি শরিফের সঙ্গেও বৈঠক করেন। যদিও এই বৈঠক নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে। বৈঠকের আগে শরিফের সঙ্গে মোদি দীর্ঘ ও উষ্ণ করমর্দন করেন। বৈঠক ৩০ মিনিটের জন্য নির্ধারিত থাকলেও শেষপর্যন্ত তা ৫০ মিনিট ধরে চলে।

বৈঠকের আগে শরিফ ঐতিহাসিক জামা মসজিদে যান শরিফ। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, দ্বিপাক্ষিক সুসম্পর্ক গড়তেই তিনি ভারতে এসেছেন।উল্লেখ্য, গতকাল মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ভারতে আসেন শরিফ।






মন্তব্য চালু নেই