মেইন ম্যেনু

শত্রু নিধনে ইসরায়েল থেকে প্রচুর সমরাস্ত্র কিনবে ভারত

নতুন করে ইসরায়েলের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি হয়েছে ভারতের। আর এই সম্পর্ককে আরও মজবুত করতে ইসরায়েল সফরে যাচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জুন মাসে ইসরায়েল সফরে যাচ্ছেন মোদী। তাঁর এই সফর ঘিরে ক্রমশ উত্তেজনার পারদ চড়ছে দুদেশের মধ্যে।

জানা গেছে, মোদীর ইসরায়েল সফরে একাধিক চুক্তি হতে পারে ভারত এবং ইসরায়েলের মধ্যে। যার মধ্যে দুই দেশের মধ্যে সামরিক চুক্তি উল্লেখযোগ্য। কারণ, ইসরায়েলের সঙ্গে কয়েকটি কোটি টাকার সামরিক চুক্তি করতে পারে ভারত। মোদীর উপস্থিতিতেই এই চুক্তি হতে পারে বলে সূত্র জানিয়েছে।

মোদীর ইসরায়েল সফরে সে দেশের সঙ্গে বারাক-৮ মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার ব্যাপারেও চুক্তি হতে পারে। পাশাপশি ভারতীয় নৌ-বাহিনীর জন্য স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল কেনার ব্যাপারে কথাবার্তা চূড়ান্ত হয়ে ‌যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে, এই চুক্তির দিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

ইসরায়েলের সঙ্গে ভারতের সঙ্গে সম্পর্ক আগে থেকেই বেশ ভালো। তবে মোদীর আমলে সেই সম্পর্ক আরও ভালো হয়েছে। শুধু তাই নয়, সামরিক সরঞ্জাম কেনার দিক থেকে ইসরায়েলের সবচেয়ে বড় গ্রাহকও ভারত। ফলে, বাজার ধরতে ইসরায়েলও চাইছে।

যদিও ইতিমধ্যে ভারতীয় সেনার জন্য ইসরায়েল বিভিন্ন ধরনের অস্ত্র থেকে শুরু করে মিসাইল, ড্রোন কিনেছে বা যৌথভাবে বানিয়েছে ভারত। পাশাপাশি, গত ফেব্রুয়ারি মাসে ভারতীয় সেনাবাহিনীর জন্য ইসরায়েলের সঙ্গে ‌যৌথ উদ্যোগে স্যাম মিসাইল তৈরির করার চুক্তি করেছে। কিন্তু এখানেই থামতে রাজি নয় ভারত। তাই মোদীর ইসরায়েল সফরে আরও প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি করবে ভারত।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর






মন্তব্য চালু নেই