মেইন ম্যেনু

লোকসভার উদ্বোধনী অধিবেশন শুরু ৪ জুন

দিলীপ মজুমদার, কলকাতা প্রতিনিধি: ভারতে মোদি সরকার ক্ষমতায় আসার পর লোকসভার প্রথম অধিবেশন শুরু হতে যাচ্ছে আগামী ৪ জুন থেকে। এ অধিবেশন শেষ হবে ১১ জুনে। বৃহস্পতিবার এ খবর জানিয়েছে এনডিটিভি।

পার্লামেন্ট বিষয়কমন্ত্রী এম ভেনকাইয়াহ নাইডু সাংবাদিকদের বলেন, উদ্বেধনী অধিবেশনের প্রথম দুদিন পার্লামেন্টের নতুন সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে। ১৬তম লোকসভার নতুন স্পিকার নির্বাচিত করা হবে আগামী ৬ জুন। ৯ জুন পার্লামেন্টের দুই হাউসের এক যৌথ অধিবেশনে ভাষণ দেবেন প্রেসিডেন্ট প্রণব মুখার্জী। পরবর্তী দুদিন লোকসভা অধিবেশনে প্রেসিডেন্টের ভাষণের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। অধিবেশনের শেষ দিনে প্রেসিডেন্টের বক্তব্যের ওপর ধন্যবাদ জ্ঞাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে প্রধানমন্ত্রী চাইলে নতুন স্পিকারের সঙ্গে আলোচনা করে অধিবেশনের সময়সীমা একদিন বাড়াতে পারেন।

লোকসভার পরবর্তী অধিবেশন হবে বাজেটের ওপর।

এদিকে নতুন লোকসভার প্রথম অধিবেশনের প্রস্তুতি শুরু করেছে ভারতের সাম্প্রতিক নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া রাজনৈতিক দল বিজেপি। এরই মধ্যে তারা স্পিকার নির্বাচনের তৎপরতা শুরু করে দিয়েছে। এ পদের জন্য যাদের নাম জোরেসোরে শোনা যাচ্ছে তারা হলেন সাবেক ইউনিয়নমন্ত্রী সুমিত্রা মহাজন এবং লোকসভার সাবেক ডেপুটি স্পিকার কারিয়া মুণ্ডা। স্পিকার নির্বাচন করার পর ডেপুটি স্পিকার নির্বাচনের কাজ শুরু করে বলে জানিয়েছেন মন্ত্রী নাইডু।






মন্তব্য চালু নেই