মেইন ম্যেনু

বুড়িগঙ্গা রক্ষা

র‌্যাব-১০ এর ৭ একর জমির বরাদ্দ বাতিল

র‌্যাব-১০ এর কার্যালয় স্থাপনের জন্য নির্ধারিত রাজধানীর কামরাঙ্গীরচরে বুড়িগঙ্গা সংলগ্ন ৭ একর খাস জমির বরাদ্দ বাতিল করা হয়েছে। সোমবার দুপুরে দেশের গুরুত্বপূর্ণ নদ-নদীর নাব্যতা রক্ষা ও দখলমুক্ত করতে গঠিত টাস্কফোর্স কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের এ কথা জানান। তিনি জানান, কার্যালয় স্থাপনে র‌্যাব-১০কে পার্শ্ববর্তী ভূমি মন্ত্রণালয়ের জমি থেকে নতুনভাবে বরাদ্দ দেয়া হবে।

শাজাহান খান বলেন, ‘সভায় আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনরুদ্ধারে একটি কমিটি করা হয়েছে। কমিটির কাজ হবে আগামী জুনের মধ্যে বুড়িগঙ্গা চ্যানেলের সীমানা নির্ধারণ এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ। এজন্য কমিটিকে পূর্ণ ক্ষমতা দেয়া হয়েছে।’ উদ্ধার করা জমিতে ইকোপার্ক স্থাপন ও বনায়ন করা হবে বলে জানান নৌপরিবহনমন্ত্রী।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে অংশ নেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, কামরাঙ্গীরচর এলাকার (ঢাকা- ৮ ) সংসদ সদস্য হাজী মো: সেলিমসহ টাস্কফোর্স কমিটির সদস্যরা।

প্রসঙ্গত, ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে কামরাঙ্গীরচর কুড়িঘাট সংলগ্ন বুড়িগঙ্গার ৭ একর সরকারি খাসজমিতে র‌্যাব-১০ এর কার্যালয় নির্মাণের প্রস্তাব দেয়া হয়। এরপর ২০০৫ সালে ভূমি মন্ত্রণালয় র‌্যাব-১০ কে ওই জায়গা বরাদ্দ দেয়। পরবর্তীতে তত্ত্বাবধায়ক সরকারের আমলে পুরো জমিটি তাদের বুঝিয়ে দেয়া হয়। কিন্তু জমিটি প্রবহমান বুড়িগঙ্গার ওপর পড়ায় গেল বছর বরাদ্দ বাতিলের জন্য ভূমি মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়। এর পরিপ্রেক্ষিতে বরাদ্দ বাতিলের এ সিদ্ধান্ত নেয়া হয়।






মন্তব্য চালু নেই