মেইন ম্যেনু

রোড সেফ চলাফেরার জন্য নয়া অ্যাপ ভোডাফনের

পথ নিরপত্তার জন্যে গোটা দেশ সচেতনতা ক্যাম্প করছে সরকারী বেসরকারী সব সংস্থাগুলো। ইদানীং কালে ফোনের জন্যে যেভাবে পথ দুর্ঘটনা বাড়ছে তা বেশ দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়ে সকলের কাছে। এর হাত থেকে বাঁচতে স্যামসাং একটি রোড সেফটি অ্যাপ নিয়ে এসেছিল। এবার সে পথে হাঁটলও টেলিকম অপারেটর সংস্থা ভোডাফোন।

রোড সেফটির কথা মাথায় রেখে এরা নিয়ে এসেছে ভোডাফোন সেভ লাইফ রোড সেফ অ্যাপ। যদিও এটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যে। নয়া এই অ্যাপে থাকছে অনেক রকমের ফিচার। গাড়ি ড্রাইভ করা সময় কেউ যদি অমনযোগী হয়ে পরে কিংবা গাড়ির স্পীড অনেকটা বাড়িয়ে ফেলে আনসেফ ড্রাইভ করে তৎক্ষণাৎ নটিফিকেশান পাঠিয়ে দেওয়া হয়ে হবে এই অ্যাপ থেকে। এর সব থেকে গুরুত্বপূর্ণ যে ফিচারটি সেটি হল ‘অটোমেটিক ক্র্যাশ ডিটেক্টর’ রাস্তায় চলার সময় গাড়ির যদি কোনরকম কোনও সমস্যা দেখা দেয় তৎক্ষণাৎ ভয়েস মেসজ পাঠাবে। এছাড়াও থাকছে দুর্ঘটনার কবল থেকে বাঁচার জন্যে এমারজেন্সি সার্ভিস ফিচার। যদি কেউ দুর্ঘটনার স্বীকার হয় তবে তার কাছে এসএমএস কিংবা এমারজেন্সি কন্টাক্ট নম্বর পাঠিয়ে দেওয়া হবে।

গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। একবার এই অ্যাপটি একবার ইন্সটল হয়ে গেলে সব ফিচারে লিস্ট এখানে চলে আসবে। সব থেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হল ট্রাফিক আইন নিয়ম জানতে চান কিংবা ফাইন দিতে গিয়ে কোনওরকম হেনস্থার স্বীকার হন তবে তবে এখান থেকে আপনি অভিযোগ জানাতে পারবেন। সম্প্রতি, একটি সমীক্ষায় দেখা গিয়েছে রাস্তায় চলতে গিয়ে স্মার্টফোন ব্যবহারের জন্যে ৯৬% মানুষ আনসেফ থাকে। ৩৪% মানুষ গাড়ি চালাতে চালাতে ফোনে কথা বলে এবং ২০% মানুষ এই ফোনের অপব্যবহারের কথা স্বীকার করেন। সংস্থার তরফ থেকে মনে করা হচ্ছে এই অ্যাপ ব্যবহারের ফলে বড় দুর্ঘটনা এড়ানো যাবে।






মন্তব্য চালু নেই