মেইন ম্যেনু

৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবি

রুয়েটে ৪র্থ দিনেও আন্দোলন, মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি শিক্ষার্থীদের

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) চতুর্থ দিনেও অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্ত্বরে অবস্থান কর্মসূচি ও বেলা সাড়ে ১১টায় মানববন্ধন এবং সাড়ে ১২টায় গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

রুয়েট সূত্রে জানা যায়, ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে গত ২৮ জানুয়ারি থেকে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। শিক্ষার্থীদের দাবি, অন্য কোন বিশ্ববিদ্যালয়ে ‘৩৩ ক্রেডিট’ নিয়ম চালু নেই। ২০১৩ সালের আগে রুয়েটেও এই নিয়ম ছিল না। ব্যাকলগ বা শর্ট সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিয়ে পাস করা যেত। কিন্তু বর্তমানে মানোন্নয়নের কোনো সুযোগ রাখা হয়নি। শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর এই নিয়ম বাতিল না হওয়া পযর্ন্ত আমাদের অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, গতকাল (সোমবার) রাতে আমাদের এক প্রতিনিধি দলের সাথে ভিসি স্যারের আলোচনা হয়েছে। তিনি আমাদের দাবি মানতে অপারগতা প্রকাশ করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এখন পযর্ন্ত প্রশাসন আমাদের দাবি পূরণে কোন কিছুই জানায়নি। আর আমরা আজও ক্লাস বর্জন করে মানববন্ধন করেছি। যদি প্রশাসন আমাদের এ দাবি না মানে তবে আমরা আন্দোলন চালিয়ে যাবো। আমাদের দাবি মানা হলে, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করবো।

রুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক এন এইচ এম কামরুজ্জামান সরকার বলেন, ‘শিক্ষার্থীদের দাবির বিষয়ে অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে পরে জানানো হবে।’

এ বিষয়ে জানতে রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।






মন্তব্য চালু নেই