মেইন ম্যেনু

রাজনৈতিক বিবেচনায় জলবায়ু তহবিলের বরাদ্দ : টিআইবি

রাজনৈতিক বিবেচনায় জলবায়ু সংক্রান্ত সরকারি তহবিল বরাদ্দ করা হয়েছে বলে তথ্য দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

সোমবার রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত প্রতিষ্ঠানটির কার্যালয়ে জলবায়ু অর্থায়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান: প্রকল্প বাস্তবায়নে সুশাসন শীর্ষক এক গবেষণা প্রতিবেদনের সারসংক্ষেপে এ তথ্য জানানো হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান গবেষণা প্রতিবেদনের সার সংক্ষেপ তুলে ধরে বলেন, জলবায়ু তহবিল ব্যবহারে প্রকল্পগুলোতে বরাদ্দে রাজনৈতিক বিষয় প্রাধান্য পেয়েছে। সরকারের অন্যান্য তহবিলের মতোই এ তহবিল ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, গবেষণায় প্রাপ্ত তথ্যানুযায়ী জলবায়ু সংক্রান্ত ৬টি প্রকল্পের মধ্যে ৫টিতেই অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে।

ইফতেখারুজ্জামান বলেন, বিভিন্ন প্রকল্পে ঠিকাদার নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষ ই-টেন্ডার ব্যবস্থা অনুসরণ করেনি।

জলবায়ু তহবিলের সঠিক ব্যবহারের জন্য বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড বোর্ডের পুনর্গঠনের দাবি জানান তিনি। পাশাপাশি বাজেটে এই খাতে বরাদ্দ বাড়ানোরও দাবি জানান ড. ইফতেখারুজ্জামান।

অনুষ্ঠানে উপস্থিত টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, মনে রাখতে হবে জলবায়ু পরিবর্তন থেকে রক্ষা পেতে সরকারের বরাদ্দকৃত অর্থ জনগণের রক্ত পানি করা অর্থ। তাই জনগণের জন্য ও তাদের রক্ষার্থে অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে।

কিন্তু সরকার জনগণের চাওয়ার কোনো মূল্য না দিয়ে নিজেদের উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত রেখেছেন বলেও অভিযোগ করেন তিনি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই