মেইন ম্যেনু

যে কারণে বাংলাদেশে ভারতীয় সিরিয়াল এত জনপ্রিয়

বাংলাদেশে প্রায় ২৩ টি টিভি চ্যানেল রয়েছে। কিন্তু তারপরও দেশের দর্শকরা দেশি চ্যানেলের নাটকের চেয়ে ভারতীয় চ্যানেলের বাংলা নাটকগুলোই বেশি দেখছেন। এর প্রধান কারণগুলো কি? বিবিসি বাংলা এই বিষয়ে একটি জরিপ করেছে। কারণগুলো খুঁজতে গিয়ে বের হয়েছে যে, মূলত দেশের টিভি চ্যানেলগুলোতে বিঞ্জাপনের আধিক্যের কারণের দর্শকরা বিদেশি এই চ্যানেলগুলোতে চোখ দিচ্ছে। ভারতীয় জি বাংলা, স্টার জলসা এখন বাসার ড্রইংরুমে খুব জনপ্রিয়। নাটকের সিরিয়াল ও বিভিন্ন রিয়েলিটি শোই তাদের মূল আকর্ষণ। মূলত পরিবারের সুখ দূ:খ নিয়ে এসব নাটকগুলোর ঘটনা সাজানো হয়।

এছাড়া নাটকগুলোতে লাইট ও মেকআপের ব্যবহার করে গ্লামারসভাবে উপস্থাপন করাও দর্শক আকর্ষণের মূল কারণের একটি। এছাড়া ব্যাকগ্রাউন্ড সাউন্ড, মিউজিক ও গানের ব্যবহার করে নাটকগুলোতে থ্রিল ধরে রাখা হয়। তাই দর্শকরা সব সময়ই উম্মুখ হয়ে থাকে এর পর কি ঘটবে তা দেখার আশায়। আর এটাই নাটকগুলোর জনপ্রিয়তার মূল কারণ বলে জরিপে দর্শকরা জানিয়েছে।

যদি বিজ্ঞাপনের কারণে দর্শকরা ভীনদেশি এই চ্যানেলগুলোতে চলেই যায় তাহলে দেশের চ্যানেলগুলো কেন তাদের বিজ্ঞাপনের ব্যবহার কমাচ্ছে না।

এই বিষয়ে জানতে চাইলে বাংলা ভিশনের অনুষ্ঠান প্রধান শামীম শাহেদ জানান, ভারতীয় চ্যানেলগুলো চলতে হলে ক্যবল অপাটেরদেরেকে একটা কার্ড কিনতে হয়। সেই কার্ডের টাকা সরাসরি সেই টিভি কোম্পানীগুলোই পায়। কিন্তু আমাদের দেশের টিভিগুলোর একমাত্র আয়ের উৎসই হচ্ছে বিজ্ঞাপন।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া দেশিও নাটকগুলোর জনপ্রিয়তা হ্রাসের মূল কারণ হিসেবে দেশের নাটকগুলোর মানকেই দায়ী করছেন । তিনি বলেন, ‘দেশে অনেকগুলো টিভি চ্যানেল তৈরি হলেও তেমন কোন অভিনেতা তৈরি হয়নি। তাই নাটকের মানও ভাল হয়না।’

তার কথার সঙ্গে অনেক মিল পাওয়া যায় দেশের নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশিদের বক্তব্যে। মামুনেুর রশিদ বলেন, ‘গত এক দশকে দেশে অনেক চ্যানেল তৈরি হলেও নাটকের মানতো বাড়েইনি বরং কমেছে।






মন্তব্য চালু নেই