মেইন ম্যেনু

যুদ্ধ বিরতিতে রাজি হয়েছে হামাস-ইসরায়েল

ফিলিস্তিনের গাজায় প্রায় ৭ সপ্তাহের বেশি সময় ধরে লড়াই চলার পর অবশেষে মিসরের মধ্যস্থতায় হামাসের সঙ্গে শান্তি চুক্তিতে সম্মত হয়েছে ইসরায়েল। ফিলিস্তিনের উর্ধ্বতন কর্মকর্তারা একথা জানান। খবর রয়টার্সের।

ফিলিস্তিনের কর্মকর্তারা জানান, যুদ্ধ বিরতির চুক্তি নিয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে। গাজায় হামাসের মুখপাত্র সামি আবু জুহরি রয়টার্সকে বলেন, ‘দুই পক্ষের মধ্যে একটি চুক্তি হয়েছে। এখন মিসরের কায়রো থেকে ঘোষণার অপেক্ষায় আছি।’

অন্যদিকে ইসরায়েলের পক্ষ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য জানা যায়নি। এ নিয়ে ইসয়ায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এক মুখপাত্রের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলেও তিনি মুখ খুলেননি।

ফিলিস্তিনের কর্মকর্তারা জানান, কায়রোর মধ্যস্থতায় শান্তি আলোচনায় ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যকার সাত সপ্তাহের সহিংসতা বন্ধ, ইসরায়েল ও মিসরের সঙ্গে গাজার পারাপারের পথগুলো খুলে দেওয়া এবং ভূমধ্যসাগরে গাজা উপত্যকার লোকজনের মাছ ধরার পরিধি বিস্তৃত করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গত ৮ জুলাই থেকে শুরু হওয়া সাত সপ্তাহব্যাপি ইসরায়েলের হামলায় ২১৩৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে অর্ধেকই নারী ও শিশু। এছাড়াও এসব হামলায় প্রায় ১৭ হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ’র দেয়া তথ্য অনুযায়ী এসব হামলায় প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষ গৃহহীন হয়েছে। স্কুল, মসজিদের মতো স্থানগুলোও ইসরায়েলি হামলার শিকার হয়েছে। দেড় মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় গাজা উপত্যকার হাজার হাজার বাড়ি ধ্বংস হয়েছে।






মন্তব্য চালু নেই