মেইন ম্যেনু

যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত পাকিস্তানের ১৯৫ জনকে ফেরত চাই

১৯৭১ সালে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত পাকিস্তান সামরিক বাহিনীর ১৯৫ সদস্যকে বিচারের জন্য বাংলাদেশে ফেরত চাওয়া হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

গণহত্যা দিবস উপলক্ষে বুধবার রাজধানীর রমনায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিজ) মিলনায়তনে এক সেমিনারের সমাপনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ১৯৭৪ সালে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মধ্যে ত্রি-পাক্ষিক চুক্তিতে বলা হয়, ১৯৫ সামরিক বাহিনীর সদস্যকে পাকিস্তানে বিচার করা হবে। এ জন্য তাদের পাকিস্তানে পাঠানো হয়। কিন্তু তাদের বিচার করা হয়নি। ফলে এ চুক্তি লঙ্ঘিত হয়েছে। সে জন্য বাংলাদেশ ওই ১৯৫ জনের বিচার করতে চায়। তিনি আরও বলেন, আমরা জানি ১৯৫ জনের অনেকেই বেঁচে নেই। কিন্তু যারা জীবিত আছেন তাদের ফেরত চাই। এ জন্য আমরা চেষ্টা করব।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল স্থানীয় মানবতাবিরোধীদের বিচার করার পর তারা এই ১৯৫ জনের যুদ্ধাপরাধের বিষয়টিও তদন্ত করে দেখছে। অ্যাম্বাসেডর মুন্সী ফাইজ আহমদের সভাপতিত্বে সেমিনারের সমাপনী অধিবেশন পরিচালনা করেন বিজ এর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান,এনডিসি,পিএসসি।






মন্তব্য চালু নেই