মেইন ম্যেনু

মোদিকে ট্রাম্পের আমন্ত্রণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন।

মঙ্গলবার দুই নেতার মধ্যে ফোনালাপ হয়। এ সময় ভারতকে ‘প্রকৃত বন্ধু’ উল্লেখ করে মোদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানান ট্রাম্প। এ বছরের শেষ নাগাদ সফরে যাবেন মোদি।

মোদি ও ট্রাম্পের ফোনালাপে বাণিজ্য, প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ বেশি গুরুত্ব পেয়েছে। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের চার দিনের মাথায় মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী মোদিকে ফোন করেন ট্রাম্প।

দুই নেতার ফোনালাপের বিষয়বস্তু সম্পর্কে হোয়াইট হাউস জানিয়েছে, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলার সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুরুত্বারোপ করে বলেছেন, ভারত প্রকৃত বন্ধু এবং বিশ্বজুড়ে যেসব চ্যালেঞ্জ আছে, তা নিয়ে কাজ করার ক্ষেত্রে ভালো অংশীদার।’

হোয়াইট হাউস আরো জানিয়েছে, এ বছরের শেষ নাগাদ মোদির সঙ্গে বৈঠকের বিষয়ে ভাবছেন ট্রাম্প। অর্থনৈতিক ও প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব বাড়াতে সুযোগের সদ্ব্যবহারের বিষয়ে ফোনে কথা বলেন তারা।

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়েও আলোচনা করেছেন মোদি-ট্রাম্প। আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার বিষয়ে একমত হয়েছেন তারা।

৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প বিজয়ী হওয়ার পর তাকে অভিনন্দন জানানো বিশ্বনেতাদের মধ্যে মোদি ছিলেন পঞ্চম জন। কাকতালীয় হলেও শপথ গ্রহণের পর পঞ্চম দেশ হিসেবে ভারতের প্রধানমন্ত্রী মোদিকে ফোন করলেন ট্রাম্প। এর আগে তিনি কানাডা, মেক্সিকো, ইসরায়েল, মিশরের সরকারপ্রধানদের ফোন করেন।

নির্বাচনী প্রচারের সময় ডোনাল্ড ট্রাম্প হাতে গোনা কয়েকটি দেশের বিষয়ে ইতিবাচক ছিলেন, যার মধ্যে ভারত একটি। ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের বিষয়ে তিনি বরাবর উচ্চকণ্ঠ ছিলেন।

তথ্যসূত্র : বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন।






মন্তব্য চালু নেই