মেইন ম্যেনু

মূত্র পান করে তামিলনাড়ুর কৃষকদের অভিনব প্রতিবাদ

খরা কবলিত এলাকায় কৃষি ঋণ মওকুফের দাবিতে মুত্র পান করে প্রতিবাদে সামিল হলেন ভারতের তামিলনাড়ুর ক্ষতিগ্রস্থ কৃষকরা। শনিবার দিল্লির যন্তরমন্তরে এই অভিনব প্রতিবাদের রাস্তায় হাঁটলেন কয়েকশত কৃষক।

খরা ত্রাণ তহবিল থেকে ঋণ অনুমোদন এবং কৃষি ঋণ মওকুফের দাবিতে গত ৩৯ দিন ধরে কৃষকরা কখনও তাদের অর্ধেক মাথার চুল ও দাঁড়ি কামিয়ে কখনও বা ইঁদুর-সাপ খেয়ে, রাস্তায় খাবার ঢেলে খেয়ে, নগ্ন হয়ে হেঁটে, ঋণে জর্জরিত আত্মহত্যাকারী কৃষকদের মাথার খুলি নিয়ে প্রতিবাদ করে আসছেন। কিন্তু কোন কাজ হয় নি। তাই সরকারের দৃষ্টি আকর্ষন করতে শনিবার ধরনার ৪০ তম দিনে পানির বোতলে মুত্র সংগ্রহ করে তা পান করলেন কৃষকরা। পূর্ব নির্ধারিত এই প্রতিবাদী ধরনায় পুলিশি বাধা স্তত্তেও মুত্র পান থেকে থামানো যায়নি কৃষকদের।

বিষয়টি নিয়ে এদিন তামিলনাড়ুর কৃষক সমিতির নেতা আয়াকান্নু জানান ‘কেন্দ্রীয় সরকার আমাদের পানি দিচ্ছে না, তাই আমরা মুত্র পান করছি’।

দক্ষিণ ভারতের এই রাজ্যটিতে এখন খরা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ঠিকমতো চাষ আবাদ করতে পারছেন না কৃষকরা। ইতিমধ্যেই তামিলনাড়ু সরকারকে রাজ্যের সমস্ত কৃষকদের ঋণ মওকুফের নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। পাশাপাশি ব্যাংকগুলিও যেন ঋণ শোধর জন্য কৃষকদের চাপ না দেয় সেই নির্দেশও দেয় আদালত।






মন্তব্য চালু নেই